দ্বিতীয় প্রান্তিক প্রকাশ

মুনাফা বেড়েছে শাহজিবাজার ইউনাইটেড ও বারাকা পাওয়ারের

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন খাতের ৬৯ কোম্পানির চলতি ২০২১-২২ হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে গতকাল। এর মধ্যে বিদ্যুৎ খাতের তালিকাভুক্ত ছয় কোম্পানিও রয়েছে। বিদ্যুৎ খাতের কোম্পানিগুলোর মধ্যে চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) শাহজিবাজার পাওয়ার, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি বারাকা পাওয়ার লিমিটেডের কর-পরবর্তী মুনাফা গত বছরের একই সময়ের তুলনায় বেড়েছে। অন্যদিকে সময়ে নিট মুনাফা কমেছে সামিট পাওয়ার, বারাকা পতেঙ্গা পাওয়ার জিবিবি পাওয়ার লিমিটেডের।

কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, শাহজিবাজার পাওয়ার লিমিটেডের নিট মুনাফা চলতি হিসাব বছরের প্রথমার্ধে এর আগের বছরের একই সময়ের তুলনায় ১০ শতাংশ বেড়েছে। প্রথমার্ধে কোম্পানিটির নিট মুনাফা হয়েছে ৫৮ কোটি ৮৪ লাখ টাকা। যেখানে আগের বছরের একই সময়ে কোম্পানিটির নিট মুনাফা ছিল ৫৩ কোটি ৪৩ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৩২ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল টাকা পয়সায়।

চলতি হিসাব বছরের প্রথমার্ধে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা হয়েছে ৬৯৯ কোটি টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫৬১ কোটি টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ২৪ দশমিক ৫৪ শতাংশ। প্রথমার্ধে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ১১ টাকা ৮৪ পয়সা। আগের হিসাব বছরের একই সময় যা ছিল টাকা ৫০ পয়সা।

বারাকা পাওয়ার লিমিটেডের কর-পরবর্তী নিট মুনাফা চলতি হিসাব বছরের প্রথমার্ধে আগের বছরের একই সময়ের তুলনায় ১২ দশমিক ৫৭ শতাংশ বেড়েছে। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৩৯ কোটি ৮৪ লাখ টাকা। যেখানে আগের বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ৩৫ কোটি ৩৯ লাখ টাকা। প্রথমার্ধে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৬৯ পয়সা। যেখানে আগের বছরের একই সময়ে ইপিএস ছিল টাকা ৫০ পয়সা।

চলতি হিসাব বছরের প্রথমার্ধে সামিট পাওয়ারের কর-পরবর্তী নিট মুনাফা আগের বছরের একই সময়ের তুলনায় ২২ শতাংশ কমেছে। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৩৪৭ কোটি ৭৫ লাখ টাকা। যেখানে আগের বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ৪৪৭ কোটি ৫৪ লাখ টাকা। প্রথমার্ধে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা পয়সা। যেখানে আগের বছরের একই সময়ে ইপিএস ছিল টাকা ৮১ পয়সা।

চলতি হিসাব বছরের প্রথমার্ধে বারাকা পতেঙ্গা পাওয়ারের কর-পরবর্তী নিট মুনাফা আগের বছরের একই সময়ের তুলনায় দশমিক ৫৩ শতাংশ কমেছে। আলোচ্য সময়ে কোম্পানিটির সমন্বিত নিট মুনাফা হয়েছে ৩১ কোটি ৯৩ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে সমন্বিত নিট মুনাফা ছিল ৩৩ কোটি ৮৩ লাখ টাকা। প্রথমার্ধে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে টাকা ৮৬ পয়সা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল টাকা ৯৭ পয়সা।

জিবিবি পাওয়ারের কর-পরবর্তী নিট মুনাফা চলতি হিসাব বছরের প্রথমার্ধে এর আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ২৩ শতাংশ কমেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন