শনিবার | মে ২১, ২০২২ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ 

খবর

অস্ট্রেলিয়ান ওপেন

বার্টির র‍্যাকেটে ঘুচবে ৪৪ বছরের খরা?

ক্রীড়া ডেস্ক

অস্ট্রেলিয়ান ওপেনে ৪৪ বছরের মধ্যে প্রথম কোনো অস্ট্রেলিয়ান খেলোয়াড় হিসেবে শিরোপা জয়ের অপূর্ব সুযোগ এসেছে অ্যাশলে বার্টির সামনে। আজ নারী এককের ফাইনালে যুক্তরাষ্ট্রের খেলোয়াড় ড্যানিয়েলে কলিন্সের মুখোমুখি হবেন তিনি। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা আড়াইটায়।

১৯৭৮ সালে ক্রিস্টাইন নিল সর্বশেষ অস্ট্রেলিয়ান খেলোয়াড় হিসেবে (নারী-পুরুষ মিলে) অস্ট্রেলিয়ান ওপেন জয় করেন। এরপর নারী পুরুষ মিলে আর কেউই মেলবোর্নে শিরোপা উৎসব করতে পারেননি। এবার বার্টির হাত ধরে এসেছে সেই সুযোগ।

বিশ্বের এক নম্বর র্যাংকধারী খেলোয়াড় বার্টি রয়েছেন অবিশ্বাস্য ফর্মে, যিনি এবারের আসরে এখনো কোনো সেট হারেননি। টুর্নামেন্টে হেরেছেন ২১টি গেম। আর ২০২২ সালে ১০ ম্যাচ খেলে সবগুলোতেই তিনি জিতেছেন।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের খেলোয়াড় কলিন্সও দারুণ উদ্দীপ্ত। এন্ডোমেন্ট্রিওসিসের কারণে অস্ত্রোপচার করিয়েছেন এক বছরও হয়নি। এরই মধ্যে কোর্টে নেমে তিনি অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে ওঠার কৃতিত্ব দেখালেন। বিশেষ করে সেমিফাইনালে পোলিশ সেনসেশন ইগা সিয়ানতেকের বিপক্ষে তার জয়টি বেশ রোমাঞ্চকর।

বার্টি ২০১৯ সালের ফ্রেঞ্চ ওপেনে প্রথম গ্র্যান্ড স্লাম জয় করেন। পরের বছর তিনি জয় করেন মর্যাদাপূর্ণ উইম্বলডন। এবার শোকেসে তৃতীয় গ্র্যান্ড স্লাম শিরোপা জয়ের হাতছানি তার সামনে।

চারবারের মুখোমুখি লড়াইয়ে - ব্যবধানে এগিয়ে থেকে আজ কোর্টে নামবেন বার্টি। সঙ্গে পাবেন নিজ দেশের সমর্থকদের। টেনিস অস্ট্রেলিয়ার অনুরোধে ভিক্টোরিয়া রাজ্য স্টেডিয়ামের ধারণক্ষমতার ৮০ শতাংশ দর্শক প্রবেশের অনুমতি দিয়েছে।

এদিকে ২১তম গ্র্যান্ড স্লামের খুব কাছাকাছি রাফায়েল নাদাল। আগামীকাল ছেলেদের এককের ফাইনাল। ম্যাচটি জিতে নিলেই ২১তম শিরোপার উৎসব করবেন ৩৫ বছর বয়সী খেলোয়াড়, গড়বেন টেনিসে নতুন ইতিহাস।

শুক্রবার ছেলেদের এককে প্রথম সেমিফাইনালে সপ্তম বাছাই ইতালির ম্যাত্তেও বেরেত্তিনিকে -, -, -, - গেমে হারিয়ে ফাইনালের টিকিট কাটেন নাদাল। ফাইনালে তিনি লড়বেন দ্বিতীয় বাছাই দানিল মেদভেদেভের বিপক্ষে, যিনি শুক্রবার দ্বিতীয় সেমিফাইনালে - (/), -, -, - গেমে হারান গ্রিসের স্তেফানো সিসিপাসকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন