মঙ্গলবার | জুন ২৮, ২০২২ | ১৪ আষাঢ় ১৪২৯  

শিল্প বাণিজ্য

কর্মী ধরে রাখতে ক্রেডিট সুইসের বোনাস নীতিমালা পরিবর্তন

বণিক বার্তা ডেস্ক

তিন বছরের মধ্যে প্রতিষ্ঠান ত্যাগ করলে নিজেদের নির্ধারিত ক্যাশ বোনাসের কিছু অংশ ছেড়ে যেতে হবে বলে কর্মীদের প্রতি নির্দেশনা দিয়েছে সুইজারল্যান্ডভিত্তিক বিনিয়োগ ব্যাংকিং প্রতিষ্ঠান ক্রেডিট সুইস। গতকাল ব্যাংকের পরিচালক ব্যবস্থাপনা পরিচালকদের প্রতি ঘোষণা দেয়া হয়। ক্রমাগত সংকট থেকে ব্যাংটির পুনরুদ্ধার কার্যক্রমে কর্মীদের ধরে রাখতে এমন বিতর্কিত পদক্ষেপ নিল ক্রেডিট সুইস। খবর ফাইন্যান্সিয়াল টাইমস।

ক্রেডিট সুইস জানায়, সিদ্ধান্তের পাশাপাশি প্রতিষ্ঠানটি কর্মীদের অগ্রিম নগদ পুরস্কার প্রদানের সিদ্ধান্তও নিয়েছে। যেসব কর্মী বার্ষিক আড়াই লাখ ডলারের বেশি আয় করেন, তাদের ক্ষেত্রে নিয়ম প্রযোজ্য হবে। অর্থাৎ গত বছরের তুলনায় কর্মীদের বার্ষিক বোনাসের একটি বড় অংশ দ্রুততম সময়ে নগদে পরিশোধ করা হবে। তবে নির্দিষ্ট সময়ের আগে প্রতিষ্ঠান ত্যাগ করলে তাদের বোনাসের একটি অংশ পরিত্যাগ করতে হবে।

প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে ক্রেডিট সুইস জানায়, ২০২১ সাল ক্রেডিট সুইসের জন্য একটি কঠিন সময় ছিল। যা বোনাস পুলের ক্ষেত্রে একটি চ্যালেঞ্জিং পরিবেশ তৈরি করে। পরিবর্তনটি পূর্ববর্তী বছরের তুলনায় তাত্ক্ষণিক নগদ অর্থের পরিমাণে ভারসাম্য বজায় রাখার উদ্দেশ্যে প্রণয়ন করা হয়েছে।

গ্রিনসিল ক্যাপিটাল এবং ফ্যামিলি অফিস আর্চেগোসের সঙ্গে কেলেঙ্কারির পর ক্রেডিট সুইস তার কৌশল পরিবর্তন এবং বোনাস কাঠামো ঢেলে সাজানোর পরিকল্পনা অনুসারে পদক্ষেপ গ্রহণ করে। কেলেঙ্কারির ফলে ব্যাংকটির ঝুঁকি ব্যবস্থাপনা সুনামকে প্রশ্নবিদ্ধ করে। একই সঙ্গে ব্যাংকের নেতৃত্ব নিয়েও প্রশ্ন উত্থাপন করার সুযোগ তৈরি করে। নতুন বোনাস নীতিমালার পাশাপাশি ক্রেডিট সুইস তার শীর্ষ পরিচালক ব্যবস্থাপনা পরিচালকদের জন্য নতুন শেয়ার পুরস্কার ঘোষণা করে। তবে এক্ষেত্রে পরবর্তী তিন বছর কর্মীদের নির্দিষ্ট কিছু লক্ষ্য পূরণ করতে হবে। মূলত নতুন বোনাস নীতিমালায় প্রদত্ত শর্ত শিথিল করার জন্য সুযোগ দেয় ক্রেডিট সুইস। তবে ব্যাংকের প্রকাশিত বিজ্ঞপ্তিতে কৌশলগত লক্ষ্যের কোনো পরিমাণ উল্লেখ করা হয়নি।

ব্যাংকের বেশকিছু জ্যেষ্ঠ কর্মকর্তা বলছেন, ক্রেডিট সুইসের গ্রহণ করা নতুন নীতিমালা হিতে বিপরীত হতে পারে। নীতিমালার প্রভাবস্বরূপ ব্যাংকটির আরো একটি অংশের কর্মীরা প্রতিষ্ঠান ত্যাগ করতে পারে।

বিজ্ঞপ্তিতে ক্রেডিট সুইস জানায়, নগদ বোনাস নীতিমালার নতুন পরিবর্তন গ্রহণ করাটা কর্মীদের জন্য নতুন একটি প্রক্রিয়ার শুরু হতে পারে। নীতিমালা কর্মীদের নগদ অর্থ প্রদানে সহজ উপায় সৃষ্টি করার একটি গুরুত্বপূর্ণ অংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×