মঙ্গলবার | জুন ২৮, ২০২২ | ১৪ আষাঢ় ১৪২৯  

শিল্প বাণিজ্য

তাইওয়ানে সিটিগ্রুপের খুচরা ব্যাংকিং অধিগ্রহণ করবে ডিবিএস গ্রুপ

বণিক বার্তা ডেস্ক

তাইওয়ানে সিটিগ্রুপের খুচরা ইউনিট ক্রয়ের জন্য ৯৫ কোটি ৬০ লাখ সিঙ্গাপুরি ডলার (৭০ কোটি ৬৬ লাখ মার্কিন ডলার) পরিশোধ করতে সম্মত হয়েছে সিঙ্গাপুরভিত্তিক ব্যাংকিং আর্থিক পরিষেবা প্রতিষ্ঠান ডিবিএস গ্রুপ। অধিগ্রহণের ফলে সম্পদের দিক দিয়ে তাইওয়ানের সবচেয়ে বৃহৎ বিদেশী ব্যাংকিং প্রতিষ্ঠানে পরিণত হবে ডিবিএস ব্যাংক। একই সঙ্গে অঞ্চলটিতে ডিবিএসের শক্তি বৃদ্ধিতেও সহায়তা করবে। খবর রয়টার্স।

দক্ষিণ এশীয় অঞ্চলে ডিবিএস গ্রুপের ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে কোম্পানির প্রধান নির্বাহী পিযুশ গুপ্তার কৌশলের অংশ হিসেবে অধিগ্রহণ করা হচ্ছে। কৌশলের অংশ হিসেবে গত বছর একটি বেসরকারি চীনা ব্যাংকের পাশাপাশি ভারতের লক্ষ্মী ভিলা ব্যাংকের সংখ্যালঘু শেয়ার (মূল বিনিয়োগকারী ব্যতীত প্রতিষ্ঠানের অন্য অংশীদারদের শেয়ার) ক্রয় করে ডিবিএস গ্রুপ। ক্রয়কৃত এসব শেয়ারের আর্থিক পরিমাণ ছিল ৮১ কোটি ৪০ লাখ ডলার।

সিটিগ্রুপের তাইওয়ানিজ ইউনিট অধিগ্রহণ আঞ্চলিক প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে প্রতিযোগিতায় লিপ্ত হতে ডিবিএস গ্রুপকে বেশ শক্তিশালী অবস্থানে নিয়ে যাবে। অঞ্চলটির দ্রুতবর্ধমান বাজারে বর্তমানে ডিবিএসের প্রতিদ্বন্দ্বী হিসেবে রয়েছে সিটিবিসি ফাইন্যান্সিয়াল হোল্ডিং কোম্পানি লিমিটেড এবং ক্যাথে ফাইন্যান্সিয়াল হোল্ডিং কোম্পানি লিমিটেড।

এশিয়ার ১০টি বাজার থেকে নিজেদের খুচরা ব্যবসা গুটিয়ে নেয়ার সিদ্ধান্তের আলোকে তাইওয়ানের ইউনিট বিক্রয়ের সিদ্ধান্ত গ্রহণ করেছে সিটিগ্রুপ। অঞ্চল থেকে খুচরা ব্যবসা গুটিয়ে নিয়ে প্রাতিষ্ঠানিক সম্পদ ব্যবস্থাপনা ব্যবসায় আরো মনোযোগী হওয়ার কৌশল নিয়েছে সিটিগ্রুপ। ফলে খুচরা ব্যবসায়িক ইউনিট বিক্রয়ের সিদ্ধান্ত নিলেও তাইওয়ানে প্রাতিষ্ঠানিক ব্যবসা টিকিয়ে রাখবে সিটিগ্রুপ।

ডিবিএসের প্রধান নির্বাহী পিযুশ গুপ্তা বলেন, সিটিগ্রুপের তাইওয়ান ইউনিট অত্যন্ত আকর্ষণীয় একটি ইউনিট। কভিড-১৯-উত্তর পুনরুদ্ধারে ইউনিট থেকে বার্ষিক ২৫ কোটি সিঙ্গাপুরি ডলার পরিমাণ নিট মুনাফা অর্জন করতে পারবে ডিবিএস গ্রুপ।

সিটিগ্রুপের এমন দুর্বল অবস্থানের কারণ হলো দুই বছর ধরে সুদহারে ব্যাপক পতন, যা ব্যাংক খাতকে যথেষ্ট প্রভাবিত করেছিল। গুপ্তা বলেন, আজকের সুদ হারের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি এমন যে ভবিষ্যতে এটি ব্যাপক হারে ফেরত আসতে পারে। আমি অবাক হব না যদি আগামী বছরই এটি ঘুরে দাঁড়াতে শুরু করে।

সিটিগ্রুপের তাইওয়ান ইউনিট অধিগ্রহণের সঙ্গে সঙ্গে ইউনিটটির হাজার ৫০০ কর্মী, ২৭ লাখ ক্রেডিট কার্ড, পাঁচ লাখ ডিপোজিট এবং সম্পদ ভোক্তা ৪৫টি শাখাও অধিগ্রহণ করবে ডিবিএস গ্রুপ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×