উৎপাদন ব্যয় বৃদ্ধি

শাইনপুকুর সিরামিকসের মুনাফায় সামান্য উত্থান

নিজস্ব প্রতিবেদক

চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) বিক্রি বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি শাইনপুকুর সিরামিকস লিমিটেডের। আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় কোম্পানিটির বিক্রি বেড়েছে ১৪ শতাংশের বেশি। তবে কাঁচামাল প্যাকেজিং পণ্যের দাম বৃদ্ধি পাওয়ায় সময়ে উৎপাদন ব্যয় উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। যে কারণে সিরামিক খাতের কোম্পানিটির বিক্রি বাড়লেও প্রথমার্ধে মুনাফায় সামান্য উত্থান হয়েছে। কোম্পানিটির অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে তথ্য উঠে এসেছে।

আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথমার্ধে শাইনপুকুর সিরামিকসের বিক্রি হয়েছে ৭৬ কোটি ৩২ লাখ টাকার। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে বিক্রি ছিল ৬৬ কোটি ৫৬ লাখ টাকার। এক বছরের ব্যবধানে কোম্পানিটির বিক্রি বেড়েছে প্রায় ১০ কোটি টাকা বা ১৪ দশমিক ৬৬ শতাংশ। একই সময়ে কোম্পানিটির উৎপাদন ব্যয় দাঁড়িয়েছে ৬৭ কোটি ৫৩ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে ব্যয় ছিল ৫৬ কোটি ১৮ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির উৎপাদন ব্যয় বেড়েছে ১১ কোটি ৩৫ লাখ টাকার বেশি বা ২০ দশমিক ২১ শতাংশ।

অন্যদিকে প্রথমার্ধে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে কোটি ৪৮ লাখ ৫৬ হাজার টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে মুনাফা ছিল কোটি ৪৮ লাখ ৩৮ হাজার টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে মাত্র ১৮ হাজার টাকা বা দশমিক ১২ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১০ পয়সা। আগের হিসাব বছরেও যা একই ছিল।

এদিকে চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) শাইনপুকুর সিরামিকসের বিক্রি হয়েছে প্রায় ৪০ কোটি টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে বিক্রি ছিল ৩৩ কোটি ২১ লাখ টাকার। আলোচ্য প্রান্তিকে কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে কোটি ১৯ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে মুনাফা ছিল ৬৮ লাখ টাকার বেশি। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৯ টাকা ৮২ পয়সায়।

৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের দশমিক শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে শাইনপুকুর সিরামিকস। সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে কোটি ৬৩ লাখ টাকা, যা আগের বছরে ছিল কোটি ১৫ লাখ টাকা। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৩২ পয়সা। যেখানে আগের বছরে ইপিএস ছিল ২১ পয়সা।

২০০৮ সালে পুঁজিবাজারে আসা শাইনপুকুর সিরামিকসের অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ১৪৬ কোটি ৯৬ লাখ ৬০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৩০৩ কোটি ২৬ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৪ কোটি ৬৯ লাখ ৬৬ হাজার ৫৫। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের কাছে ৫০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে দশমিক ৩৭ সাধারণ বিনিয়োগকারীদের কাছে বাকি ৪০ দশমিক ৬৩ শতাংশ শেয়ার রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন