মঙ্গলবার | জুন ২৮, ২০২২ | ১৪ আষাঢ় ১৪২৯  

শেয়ারবাজার

দুই প্রান্তিকে মুনাফা থেকে লোকসানে সায়হাম কটন

নিজস্ব প্রতিবেদক

চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) ভালো ব্যবসা করতে পারেনি পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি সায়হাম কটন মিলস লিমিটেড। যে কারণে আগের হিসাব বছরের একই সময়ে মুনাফায় থাকলেও এবার লোকসানে পড়েছে বস্ত্র খাতের কোম্পানিটি। সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে তৈরি মূল্যসংবেদনশীল তথ্যের (পিএসআই) মাধ্যমে ব্যবসার অবস্থা তুলে ধরেছে কোম্পানিটি।

তথ্যমতে, চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথমার্ধে সায়হাম কটনের কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ২৬ লাখ ৬৩ হাজার টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে কর-পরবর্তী নিট মুনাফা ছিল কোটি ৪৩ লাখ টাকার বেশি। আলোচ্য কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে পয়সা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৩৭ পয়সা।

অন্যদিকে দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে সাড়ে কোটি টাকার বেশি। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে মুনাফা ছিল কোটি ২২ লাখ টাকা। সেই হিসাব এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে কোটি ৩৬ লাখ টাকার বেশি বা ১০৪ শতাংশ। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৪৪ পয়সা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল ২২ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৭ টাকা ১৯ পয়সায়।

৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে সায়হাম কটন। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা পয়সা। যেখানে আগের বছরে শেয়ারপ্রতি লোকসান ছিল ৬৪ পয়সা। বছরের ৩০ জুন শেষে এনএভিপিএস দাঁড়িয়েছে ৩৭ টাকা ২০ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ৩৫ টাকা ৯৭ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×