শুক্রবার | আগস্ট ১৯, ২০২২ | ৪ ভাদ্র ১৪২৯  

আন্তর্জাতিক খবর

করোনার নতুন ধরন নিওকোভ বেশি প্রাণঘাতি হতে পারে

বণিক বার্তা ডেস্ক

চীনের গবেষকরা করোনার নতুন এক ধরন শনাক্তের কথা জানিয়েছেন। নিওকোভ নামের এ ধরনটি আরো বেশি প্রাণঘাতি হতে পারে বলে জানিয়েছেন তারা। গবেষকরা বলছেন, দক্ষিণ আফ্রিকার বাদুড়ের মধ্যে এটি ছড়িয়েছে।

সম্প্রতি জীববিজ্ঞানসংশ্লিষ্ট গবেষণাপত্রের ওয়েবসাইট বায়োআরজিভে চীনা বিজ্ঞানীদের এ  সংক্রান্ত গবেষণাটি প্রকাশ করা হয়েছে। তবে এখনও এটির পিয়ার রিভিউ হয়নি। গবেষণার উদ্ধৃতি দিয়ে করোনার নতুন এ ধরন সম্পর্কে জানিয়েছে ভারতীয় একাধিক গণমাধ্যম। উহান ইউনিভার্সিটি ও চাইনিজ একাডেমি অব সায়েন্সেস ইনস্টিটিউট অব বায়োফিজিক্সের বিজ্ঞানীরা গবেষণাটি করেছেন।

করোনার এই ধরনটি আরও পরিবর্তিত হয়ে ভবিষ্যতে মানুষের জন্য হুমকি হয়ে উঠতে পারে উল্লেখ করে গবেষকরা বলছেন, নিওকোভ করোনাভাইরাসের সব ধরনের চেয়ে বেশি সংক্রামক ও প্রাণঘাতী হতে পারে। এতে আক্রান্ত প্রতি ৩ জনে একজনের মৃত্যু হতে পারে। প্রচলিত কোনো টিকাই এটি প্রতিরোধে সক্ষম হবে না।

তাদের মতে, বাদুরের দেহে এনজিওটেনসিন কনভারটিং এনজাইম-২ (এসিই-২) ব্যবহার করে প্রবেশ করতে পারে নিওকোভ। মানুষের কোষে নিওকোভের অনুপ্রবেশের জন্য শুধুমাত্র একটি মিউটেশন প্রয়োজন। নিওকোভ মিডল-ইস্ট রেসপিরেটরি সিন্ড্রোম করোনাভাইরাসের (মার্স-কোভ) সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। পূর্ব সংক্রমণ বা টিকার ফলে তৈরি হওয়া করোনা প্রতিরোধ ক্ষমতা নিওকোভ সংক্রমণ থেকে রক্ষা করতে অকার্যকর হতে পারে।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন