সোমবার | মে ২৩, ২০২২ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৯ 

আন্তর্জাতিক ব্যবসা

ঋণে জর্জরিত এয়ার ইন্ডিয়ার মালিকানা পেল টাটা গ্রুপ

বণিক বার্তা ডেস্ক

এয়ার ইন্ডিয়ার মালিকানা বুঝে পেয়েছে টাটা গ্রুপ। এর আগে গত বছরের অক্টোবরে ঋণে জর্জরিত উড়োজাহাজ পরিষেবা প্রতিষ্ঠানটিকে কিনে নেয় ভারতীয় প্রাচীন বৃহত্তম সংস্থাটি। সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেন টাটা সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেখর। এর পরই আনুষ্ঠানিকভাবে টাটার হাতে তুলে দেয়া হয় এয়ার ইন্ডিয়াকে। খবর এপি।

আনুষ্ঠানিকভাবে হস্তান্তরের পর এন চন্দ্রশেখর বলেন, পুরো প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পেরে আমরা অত্যন্ত খুশি। বিশ্বমানের উড়োজাহাজ পরিবহন সংস্থায় পরিণত করার জন্য আমরা সবার সঙ্গে কাজ করতে মুখিয়ে আছি।

১৯৩২ সালে এয়ার ইন্ডিয়া প্রতিষ্ঠা করেছিলেন জাহাঙ্গির রতনজি দাদাভাই টাটা। সেই সময় সংস্থার নাম ছিল টাটা এয়ারলাইনস। ১৯৪৬ সালে সংস্থার নাম পরিবর্তন করে রাখা হয় এয়ার ইন্ডিয়া। তবে স্বাধীনতার পর ১৯৫৩ সালে রাষ্ট্রায়ত্তকরণের মাধ্যমে সংস্থাটির মালিকানা চলে যায় ভারতের কেন্দ্রীয় সরকারের হাতে।

এরপর ক্রমেই ঋণের ভারে ডুবতে থাকে রাষ্ট্রীয় মালিকানাধীন এয়ারলাইনসটি। অবস্থায় ২০১৮ সালে এয়ার ইন্ডিয়ার শেয়ার বিক্রির লক্ষ্য নিয়েছিল ভারত। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে কোনো সংস্থা আগ্রহপত্র জমা দেয়নি। তার জেরে পুরো প্রক্রিয়া স্থগিত রাখতে হয়েছিল। ২০১৯ সালে সংস্থাটির শতভাগ শেয়ারই বিক্রির ঘোষণা দিয়েছিল সরকার। একাধিকবার দরপত্র জমা দেয়ার সীমা বাড়ানোর পর দুটি সংস্থা আগ্রহ প্রকাশ করেছিল। ২০২১ সালের সেপ্টেম্বরে কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয় জানিয়েছিল, ঋণে জর্জরিত এয়ার ইন্ডিয়াকে কিনতে আগ্রহ প্রকাশ করেছে টাটা গ্রুপ স্পাইস জেটের প্রধান অজয় সিং। এরপর গত অক্টোবরে সরকার ঘোষণা দেয়, টাটার কাছেই এয়ার ইন্ডিয়াকে বিক্রি করা হয়েছে। ১৮ হাজার কোটি রুপির বিনিময়ে আবারো সংস্থাটির মালিকানা ফিরে পায় গ্রুপটি।

একটি সরকারি বিবৃতিতে বলা হয়েছে, টাটা এয়ারলাইনসের ৬১ হাজার ৫০০ কোটি রুপি ঋণের ১৫ হাজার ৩০০ কোটি রুপি টাটা গ্রহণ করবে। অধিগ্রহণের মাধ্যমে ১২১টি উড়োজাহাজের বহর সংস্থাটির সহযোগী এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ২৫টি উড়োজাহাজের নিয়ন্ত্রণ পেয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন