রবিবার | মে ২২, ২০২২ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ 

টকিজ

এফডিসিতে ভোট চলছে, জয়ের আশা দুই প্যানেলেরই

বণিক বার্তা অনলাইন

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচনের ভোটগ্রহণ চলছে। আজ শুক্রবার সকাল ৯টায় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) এ নির্বাচন শুরু হয়। ভোটগ্রহণ চলবে বিকেল ৫টা পর্যন্ত।

নির্বাচনে এক পক্ষের ভাষ্য- ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ভোট গ্রহণ চলছে। আরেক পক্ষ বলছে কিছু অনিয়ম হচ্ছে। নির্বাচন কমিশনার পীরজাদা হারুনও সুষ্ঠু নির্বাচন হচ্ছে বলে জানিয়েছেন। তিনি বলেন, কোনো বিরোধ সৃষ্টি হয় নাই এবং কারও বিরুদ্ধে কোনো অভিযোগ আসেনি।

নির্বাচন কমিশনার সুষ্ঠু ভোটের কথা বললেও ভোটারদের টাকা দেওয়ার অভিযোগ তুলেছেন এবারের নির্বাচনে ইলিয়াস কাঞ্চনের প্যানেলের সাধারণ সম্পাদক প্রার্থী নিপুণ। পর প্রতিপক্ষ জায়েদ খানের বিরুদ্ধে এ অভিযোগ তোলেন তিনি।

অভিযোগ প্রসঙ্গে জায়েদ খান বলেন, এ ধরনের কোনো ঘটনা ঘটেনি। এসব কাঁদা ছোড়াছুড়ি ঘটনা নির্বাচনের সময় হয়ে থাকে। জায়েদের প্যানেলের চেয়ারম্যান প্রার্থী মিশা সওদাগর জানিয়েছেন, যে প্যানেলই আসুক- তিনি তাদের সঙ্গে কাজ করবেন। তিনি বলেন, আমরা সব সময় শিল্পীদের পাশে থেকেছি; নির্বাচিত না হলেও পাশে থাকব।

চিত্রনায়ক আমিন খান বলেছেন, কেউ জিতুক বা হারুক সবাই মিলে একসঙ্গে কাজ করতে হবে। যারা জিতবে তাদের একার পক্ষে কিছু করা সম্ভব না।

২০২২-২৪ মেয়াদের নির্বাচনে আজ সকাল ৯টা ১৬ মিনিটে প্রথম ভোট দেন ইলিয়াস কাঞ্চন। এরপর অন্যান্য প্রার্থী, সদস্যরা ভোট দেওয়া শুরু করেন। এখন পর্যন্ত ভোট দিয়েছেন অপু বিশ্বাস, রিয়াজ, ফেরদৌস, জাহিদ হাসান ও বাড় তারকারা। বিকেল ৫টা পর্যন্ত অধিকাংশ ভোটার নিজেদের ভোট প্রয়োগ করবেন। দুই প্যানেলই জয়ের আশা করছে।

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচনে বাড়ানো হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। শুক্রবার সকাল থেকেই এফডিসির প্রধান গেট থেকে শুরু করে ভোটকেন্দ্র পর্যন্ত মোতায়েন করা হয়েছে পুলিশ সদস্য। তেজগাঁও শিল্পাঞ্চল থানার ওসি কাজী আবুল কালাম বলেন, যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে পুলিশ তৎপর রয়েছে।

গত দুই মেয়াদে নির্বাচিত মিশা-জায়েদ জুটির সঙ্গে এবারের লড়াই কাঞ্চন-নিপুণ প্যানেলের। এবার সমিতির ভোটার ৪২৮ জন।

গতবারের মতো এবারও সভাপতি পদে মিশা সওদাগর ও সাধারণ সম্পাদক পদে জায়েদ খান নির্বাচন করছেন। তাদের প্যানেলের অন্যান্য পদের প্রার্থীরা হলেন- সহ-সভাপতি খল-অভিনেতা মনোয়ার হোসেন ডিপজল, সহ-সাধারণ সম্পাদক অভিনেতা সুব্রত, সাংগঠনিক সম্পাদক চিত্রনায়ক আলেকজান্ডার বো, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক চিত্রনায়ক জয় চৌধুরী, দপ্তর ও প্রচার সম্পাদক অভিনেতা জেকে আলমগীর, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক অভিনেতা জাকির হোসেন এবং কোষাধ্যক্ষ পদপ্রার্থী অভিনেতা ফরহান।

এছাড়া একই প্যানেল থেকে কার্যকরী পরিষদের সদস্য পদে নির্বাচন করছেন- অভিনেত্রী রোজিনা, অঞ্জনা, সুচরিতা, অরুণা বিশ্বাস, মৌসুমী, অভিনেতা আসিফ ইকবাল, বাপ্পারাজ, আলীরাজ, নাদের খান ও হাসান জাহাঙ্গীর।

এদিকে এ প্যানেলের প্রতিদ্বন্দ্বিতা করছে কাঞ্চন-নিপুণ প্যানেল। সভাপতি পদে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন ও সাধারণ সম্পাদক পদে লড়ছেন চিত্রনায়িকা নিপুণ আক্তার। এ প্যানেলে রয়েছেন- সহ-সভাপতি চিত্রনায়ক রিয়াজ আহমেদ ও ডি এ তায়েব, সহ-সাধারণ সম্পাদক চিত্রনায়ক সাইমন সাদিক, সাংগঠনিক সম্পাদক অভিনেত্রী শাহনুর, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক চিত্রনায়ক নিরব হোসেন, দপ্তর ও প্রচার সম্পাদক অভিনেতা আরমান, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক চিত্রনায়ক মামনুন হাসান ইমন ও কোষাধ্যক্ষ পদে প্রার্থী হয়েছেন অভিনেতা আজাদ খান।

একই প্যানেলের কার্যকরী পরিষদের সদস্য পদে প্রার্থী হয়েছেন- খল-অভিনেতা অমিত হাসান, চিত্রনায়ক ফেরদৌস, চিত্রনায়ক শাকিল খান, অভিনেতা নানা শাহ, কমেডিয়ান আফজাল শরীফ, খল-অভিনেতা সাংকো পাঞ্জা, অভিনেত্রী জেসমীন, চিত্রনায়িকা কেয়া, পরীমনি, খল-অভিনেতা গাঙ্গুয়া ও সীমান্ত।

এবার শিল্পী সমিতির নির্বাচনে কমিশনারের দায়িত্ব পালন করছেন পীরজাদা হারুন। অন্য দুই সদস্য হলেন- বিএইচ নিশান ও বজলুর রাশীদ চৌধুরী। আপিল বোর্ডের চেয়ারম্যান করা হয়েছে সোহানুর রহমান সোহানকে। সদস্য মোহাম্মদ হোসেন জেমী ও মোহাম্মদ হোসেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন