রবিবার | মে ২২, ২০২২ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ 

খবর

‘রাতের ভোটের’ অভিযোগের সত্যতা নেই: সিইসি

নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দিনের ভোট রাতে হয়েছে, এমন অভিযোগের কোনো সত্যতা নেই বলে দাবি করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। বৃহস্পতিবার দুপুরে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সাংবাদিক সংগঠন আরএফইডি আয়োজিত মিট দ্য প্রেস অনুষ্ঠানে একথা বলেন সিইসি।

তিনি বলেন, এ বিষয়ে ভোটের দিন বা আগে-পরে নির্বাচন কমিশনে কেউ লিখিত কোনো অভিযোগ করেননি। এমনকি নির্বাচনের পরও সংক্ষুব্ধ প্রার্থীর আদালতে যাওয়ার সুযোগ ছিল। তবু কেউ আদালতের শরণাপন্ন হননি।

তিনি আরো বলেন, ইসি চলে আইনের মাধ্যমে, যখন আমাদের কানের কাছে কোনো অভিযোগ আসে, তখন সেটার আমরা তদন্ত করি, সে হিসেবে পদক্ষেপ নিই। কোনো প্রিসাইডিং অফিসার যদি আমাদের কাছের তাৎক্ষণিক জানায় সমস্যা হচ্ছে বা আমরা যদি কোথাও থেকে খবর পাই যে অনিয়ম হচ্ছে, তাহলে আমরাও নির্বাচন বন্ধ করতে পারি। কিন্তু এ রকম কোনো অভিযোগ আমরা নির্বাচনের সময় পাইনি।

সিইসি বলেন, নির্বাচনের সময় যদি কোনো অপ্রীতিকর ঘটনা ঘটে বা কেন্দ্র বন্ধ করে দেয়ার মতো কোনো ঘটনা ঘটে, এ তথ্য-উপাত্ত আমাদের কাছে আসতে হয়। সে তথ্য-উপাত্ত আমরা পাই গণমাধ্যম এবং রিটার্নিং অফিসারদের কাছ থেকে। ওই নির্বাচনের দিনও আমরা সারা দিন বিভিন্ন গণমাধ্যমের সামনে বসা ছিলাম, তথ্য-উপাত্ত পর্যবেক্ষণ করছিলাম। আমরা দেখেছি নির্বাচন সুষ্ঠু হয়েছে, কোথাও কোনো অসুবিধা হয়নি। কিছু এলাকায় নির্বাচন নিয়ে সমস্যা হয়েছিল, সেগুলো আমরা বন্ধ করেছি। একটা আসনের পুরো নির্বাচন বন্ধ ছিল, পরে সেটা উপনির্বাচন করতে হয়েছে।

নির্বাচনের গেজেট প্রকাশ হয়ে গেলে েইসির কিছু করার থাকে না বলেও জানান তিনি।

প্রধান নির্বাচন কমিশনার গত পাঁচ বছরের রোডম্যাপে কী কী করেছেন এবং কী রেখে যাচ্ছেন সে সম্পর্কেও তুলে ধরেন অনুষ্ঠানে। তিনি বলেন, স্থানীয় সরকার নির্বাচন করা হচ্ছে, সাত কোটি ছয় লাখের বেশি স্মার্টকার্ড রেডি হয়েছে, পাঁচ কোটির বেশি বিতরণ করা হয়েছে। এতে বিদেশিরা নয়, দেশের মানুষ যুক্ত ছিল। অনেকগুলো আইনি বিধি বাংলায় অনুবাদ করা হয়েছে। বিভিন্ন পর্যায়ের ভোটার তালিকা সংশোধন করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন