মঙ্গলবার | জুন ২৮, ২০২২ | ১৪ আষাঢ় ১৪২৯  

আন্তর্জাতিক খবর

নিউজিল্যান্ডে মূল্যস্ফীতি তিন দশকে সর্বোচ্চ

বণিক বার্তা অনলাইন

নিউজিল্যান্ডের মূল্যস্ফীতির হার গত তিন দশকের মধ্যে সর্বোচ্চে পৌঁছেছে। ২০২১ সালের শেষ তিন মাসে দেশটিতে দ্রব্যমূল্য ভোক্তা মূল্য সূচকে ৫ দশমিক ৯ শতাংশ বেড়েছে, যা ১৯৯০ সালের মাঝামাঝির পর থেকে দ্রুততম বৃদ্ধির হার। দেশটির সরকারি পরিসংখ্যান থেকে এসব তথ্য জানিয়েছে বিবিসি।

মহামারী শুরু হওয়ার পর থেকে দ্রব্যমূল্যের দাম বাড়ানো প্রথম উন্নত অর্থনীতির দেশগুলোর একটি হয়ে দাঁড়ায় নিউজিল্যান্ড। পরিসংখ্যান জানায়, গত বছরের শেষ চতুর্থাংশে নির্মাণ সামগ্রী ও বাড়ি ভাড়া লাফিয়ে বাড়তে শুরু করে। একই সময়ে পেট্রোলের দাম এক লাফে বেড়ে যায় ৩০ শতাংশ।

দ্রব্যমূল্য বৃদ্ধির এ হার প্রত্যাশার চেয়ে অনেক বেশি বলে জানিয়েছে রিজার্ভ ব্যাংক অব নিউজিল্যান্ড। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ঠেকাতে পরবর্তীতে আরো পদক্ষেপ নেয়া হবে বলে দেশটির কেন্দ্রীয় ব্যাংকটির তরফ থেকে জানানো হয়েছে।

তবে নিউজিল্যান্ডেই একমাত্র মুদ্রাস্ফীতির মুখোমুখি হচ্ছে না বলে জানিয়েছেন দেশটির পরিসংখ্যান বিভাগের কর্মকর্তা আরন বেক। তার মতে, অনেক অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থা (ওইসিডি)’র অন্তর্ভুক্ত দেশগুলোতেও বিগত কয়েক দশকের তুলনায় বেশি মুদ্রস্ফীতি দেখা দিয়েছে।

বিশ্বজুড়ে উন্নত অর্থনীতির দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংক জীবনযাত্রার ব্যয় নিয়ন্ত্রণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এমন পরিস্থিতিতে নিউজিল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকও মুদ্রাস্ফীতি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে বিভিন্ন পদক্ষেপ নেয়ার ইঙ্গিত দিয়েছে। ইতিমধ্যে দুবার সুদের হার বাড়িয়েছে রিজার্ভ ব্যাংক অব নিউজিল্যান্ড। আগামী ২৩ ফেব্রুয়ারি পরবর্তী সুদের হার নির্ধারণ করবেন ব্যাংকটির নীতিনির্ধাকরা।

এদিকে গত ৪০ বছরের মধ্যে দ্রব্যমূল্যের সর্বোচ্চ ঊর্ধ্বগতি দেখেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ ঊর্ধ্বগতির লাগাম টানতে বেশ চাপের মধ্যে আছে দ্য ফেডারেল রিজার্ভ। তবে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে সুদের হার বাড়ানোর বিষয়ে নিজেদের প্রস্তুতির কথা জানিয়েছে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক। মহামারীর শুরু থেকে থেকে বৃহত্তম অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রকে ব্যাংকটি যে সহায়তা দিয়ে আসছে তা শিথিল করা হয়েছে বলে সুদের হার বাড়ানো সম্ভব হবে বলে জানিয়েছে দ্যা ফেডারেল রিজার্ভ।

অন্যদিকে, গত ডিসেম্বররে সুদের হার বাড়িয়েছে ব্যাংক অব ইংল্যান্ড। গত তিন বছরের মধ্যে এই প্রথম এ হার বাড়ানো হয়েছে। আগামী ফেব্রুয়ারিতে সুদের হার আবারো বাড়ানোর কথা রয়েছে ব্যাংকটির।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×