জনতা ব্যাংকের ৩১৩ কোটি টাকা ঋণখেলাপি

আরএসআরএম এমডির দেশত্যাগে আদালতের নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

জনতা ব্যাংকের ৩১৩ কোটি টাকা ঋণখেলাপির দায়ে রতনপুর স্টিল রি-রোলিং মিলস লিমিটেডের (আরএসআরএম) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাকসুদুর রহমানকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। গতকাল চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক (যুগ্ম জেলা জজ) মুজাহিদুর রহমান আদেশ দেন। অর্থঋণ আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম বণিক বার্তাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, ২০১৮ সালের ২৯ মার্চ ৩১২ কোটি ৮২ লাখ ৩২ হাজার ৯৯৭ টাকা খেলাপি ঋণ আদায়ের দাবিতে আদালতে মামলা করে (মামলা নং ৫৩/১৮) জনতা ব্যাংকের লালদিঘী করপোরেট শাখা। মামলায় প্রধান আসামি করা হয় আরএসআরএমকে। এছাড়া দ্বিতীয় তৃতীয় আসামি করা হয় প্রতিষ্ঠানের এমডি মাকসুদুর রহমান পরিচালক শামসুন নাহার রহমানকে। আরএসআরএমের সহযোগী প্রতিষ্ঠান মেসার্স রতনপুর শিপ রিসাইক্লিং ইন্ডাস্ট্রিজের নামে ঋণ নেয়া হয়েছিল।

আদালত জানিয়েছেন, বিপুল পরিমাণ খেলাপি ঋণ সম্পূর্ণ অনাদায়ী থাকা সত্ত্বেও মামলা দ্রুত নিষ্পত্তির প্রতি বাদী ব্যাংক যত্নশীল ছিল না। মামলা দায়েরের সাড়ে তিন বছর পর আদালতের নজরে এলে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রচারের মাধ্যমে সমন জারি নিশ্চিত করা হয়। 

আদালত আরো বলেছেন, খেলাপি ঋণ আদায়ে বিচারিক প্রক্রিয়া ফলপ্রসূ করার স্বার্থে অর্থঋণ আদালত আইন ২০০৩-এর ৫৭ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে বাদীর দরখাস্ত মঞ্জুরক্রমে ২নং বিবাদী মাকসুদুর রহমানকে দেশত্যাগে নিষেধাজ্ঞা প্রদান করা হলো। ফেব্রুয়ারির মধ্যে ২নং বিবাদীকে তার পাসপোর্ট আদালতে জমা দেয়ার নির্দেশনা দেয়া হলো। মাকসুদুর রহমান যাতে দেশত্যাগ না করতে পারেন তা নিশ্চিত করার জন্য আদেশের কপি বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজিপির (বিশেষ শাখা) কাছে পাঠানো হোক।

জানা গেছে, ১৯৭৩ সালে ইস্পাত ট্রেডিং ব্যবসা শুরু করেন মাকসুদুর রহমান। ব্যবসার পরিধি ধাপে ধাপে বাড়তে থাকলে ১৯৮৬ সালে উদ্যোক্তা প্রতিষ্ঠা করেন রতনপুর স্টিল রি-রোলিং মিলস লিমিটেড, যেটি সংক্ষেপে আরএসআরএম নামেই বেশি পরিচিতি লাভ করেছে। ২০১৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ক্যাটাগরির আরএসআরএম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন