বব ডিলানের গানের স্বত্ব ২০ কোটি ডলারে বিক্রি

ফিচার ডেস্ক

বব ডিলান

কনসার্ট ফর বাংলাদেশের গায়ক, মার্কিন পপ তারকা বব ডিলান গত বছরের ডিসেম্বরে নিজের লেখার স্বত্ব ৪০ কোটি ডলারে ইউনিভার্সাল মিউজিকের কাছে বিক্রি করেন। এবার সনির কাছে বিক্রি করলেন তার যাবতীয় গানের স্বত্ব। ২০২১ সালের জুলাইয়ে চুক্তি হলেও তা প্রকাশ করা হয়েছে গত সোমবার। ডিলান বা সনি কোনো পক্ষই চুক্তিতে আর্থিক লেনদেনের বিষয়টি প্রকাশ করেনি।

তবে সংগীতবিষয়ক ম্যাগাজিন বিলবোর্ড জানিয়েছে, ডিলানের রেকর্ডিং স্বত্ব কিনতে সনির কলম্বিয়া রেকর্ডসকে ২০ কোটি ডলারেরও বেশি মূল্য চুকাতে হয়েছে। মোটের ওপর কোটি ৬০ লাখ ডলার বার্ষিক মুনাফা হিসাব করে চুক্তি হয়েছে। সাম্প্রতিক সময়ে সংগীতজগতের সবচেয়ে বড় চুক্তি এটি।

চুক্তির আওতায় ১৯৬০-এর দশকে মুক্তি পাওয়া ডিলানের ক্ল্যাসিক অ্যালবামগুলো থেকে ২০২০ সালে মুক্তি পাওয়া সর্বশেষ অ্যালবাম রাফ অ্যান্ড রাউডি ওয়েজ পড়বে। সব মিলিয়ে ৩৯টি অ্যালবাম ১৬টি বটলেগ সিরিজ, লাইভ পারফরম্যান্সের সংকলন, অসংখ্য সিঙ্গেল অপ্রকাশিত গানের স্বত্ব পেল সনি। অপ্রকাশিত গান নিয়ে ভবিষ্যতে সংকলন প্রকাশ করার অনুমতিও আছে তাদের। চুক্তি সম্পর্কে সনি মিউজিক গ্রুপের চেয়ারম্যান রব স্ট্রিঞ্জার বলেন, বব ডিলানের ক্যারিয়ারের শুরু থেকেই কলম্বিয়া রেকর্ডসের সঙ্গে তার বিশেষ সম্পর্ক। কোম্পানি বব তার টিমের সঙ্গে ফের কাজের সুযোগ তৈরি করতে পেরে ভীষণ উত্তেজিত। এটা তার সংগীতকে সময়ের ভক্ত ভবিষ্যৎ প্রজন্মের কাছে সহজলভ্য করবে। আমরা তার সঙ্গে ৬০ বছর সম্পর্ক এগিয়ে নেয়ার সুযোগ পেয়ে ভীষণভাবে গর্বিত।

বব ডিলান বলেন, কলম্বিয়া রেকর্ডস রব স্ট্রিঞ্জার বহু বছর ধরে আমারও অনেক রেকর্ডের জন্য ভালো ফল দিয়েছে। আমি খুশি, আমার সব রেকর্ড সেখানেই থাকবে, যেখানে ওগুলোর থাকার কথা। কলম্বিয়া রেকর্ডসের সঙ্গে গায়কের প্রায় ছয় দশকের সম্পর্ক। ১৯৬২ সালে তার প্রথম অ্যালবাম বব ডিলান প্রকাশিত হয় কোম্পানি থেকেই। ৮০ বছর বয়সী ডিলান নতুন অ্যালবামের পরিকল্পনা না জানালেও নিয়মিত কনসার্টে অংশ নিচ্ছেন। ২০২৪ সাল পর্যন্ত তার ওয়ার্ল্ড ট্যুরের সূচি তৈরি আছে।

১৯৪১ সালে যুক্তরাষ্ট্রের মিনেসোটায় জন্ম নেন ডিলান। তার জন্মগত নাম রবার্ট অ্যালেন জিমারম্যান। সংগীতে আসার পর নাম বদল করেন তিনি। গানে গানে ডিলান গেয়েছেন মানবতার গান। যুদ্ধবিরোধী মনোভাব, বর্ণবিদ্বেষ নিয়ে সোচ্চার গায়ক সারা দুনিয়ায় যেখানেই অন্যায় দেখেছেন গানে গানে প্রতিবাদ জানিয়েছেন। সর্বকালের অন্যতম সেরা গায়ক-গীতিকারের অবদান আছে বাংলাদেশের মুক্তিযুদ্ধেও। ১৯৭১ সালে ভারতে আশ্রয় নেয়া শরণার্থীদের জন্য তহবিল সংগ্রহের উদ্দেশ্যে ম্যাডিসন স্কয়ারের ঐতিহাসিক কনসার্ট ফর বাংলাদেশে গেয়েছিলেন তিনি।

 

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন