সোমবার | মে ২৩, ২০২২ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৯ 

খেলা

কাল থেকে শুরু হচ্ছে পিএসএল

ক্রীড়া ডেস্ক

মুলতান সুলতানস ও করাচি কিংসের ম্যাচ দিয়ে আগামীকাল পর্দা উঠতে যাচ্ছে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) সপ্তম আসরের। করাচি ন্যাশনাল স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচটি অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময় রাত ৮টায় ম্যাচটিতে বর্তমান চ্যাম্পিয়ন মুলতানের বিপক্ষে মাঠে নামবে করাচি। এবারের আসরে লাহোর কালান্দার্স, পেশওয়ার জালমি, ইসলামাবাদ ইউনাইটেড, কোয়েট্টা গ্লাডিয়েটর্স, মুলতান সুলতানস ও করাচি কিংস অংশগ্রহণ করেছে। কাল থেকে শুরু হয়ে টুর্নামেন্ট শেষ হবে ২৭ ফেব্রুয়ারি।

আগের চেয়ে পিএসএলে বাড়ছে প্রযুক্তির ব্যবহার। জনপ্রিয় এ ফ্র্যাঞ্চাইজি লিগের আয়োজকরা জানিয়েছেন, এবার খেলা সম্প্রচারের জন্য মাঠে রাখা হবে ৩০টি হাই-ডেফিনেশন ক্যামেরা। এ ছাড়া থাকছে বাগি ও ড্রোন ক্যামেরাও। মূলত টিভির দর্শকদের স্বাচ্ছন্দ্য দিতে এসব প্রযুক্তি যুক্ত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

এবারের পিএসএলে খুব কাছ থেকে স্পাইডার ক্যামের মাধ্যমে ক্রিকেটার ও ধারাভাষ্যকারদের মধ্যকার কথোপকথন দেখানো হবে। যদিও পিএসএলে প্রযুক্তিটি আগেও ব্যবহার হয়েছে।
করোনা পরিস্থিতির মধ্যে পিএসএলের এবারের আসর ২৫ শতাংশ দর্শকের উপস্থিতিতে আয়োজনের পরিকল্পনা করছে পিসিবি।

পিএসএলের দুই বছরের জন্য সমপ্রচার স্বত্ব বিক্রি করেছে তারা ২৪ মিলিয়ন ডলার (প্রায় ২০৬ কোটি টাকা)। পাকিস্তানের স্থানীয় দুটি স্পোর্টস চ্যানেল এ-স্পোর্টস ও পিটিভি স্পোর্টস ২৪ মিলিয়ন ডলারে এই স্বত্ব কিনে নিয়েছে।

পিএসএল-২০২২ এর থিম সং গেয়ছেন পাকিস্তানের জনপ্রিয় গায়ক আতিফ আসলাম ও অ্যায়মা বেগ। উদ্বোধনী অনুষ্ঠান থেকে শুরু করে সম্প্রচারের দায়িত্বেও আছে বিশ্বের সুপরিচিত ক্রিকেট সম্প্রচারক ফক্স স্পোর্টস। এবারই প্রথমবারের মতো পাকিস্তান সুপার লিগের প্রচারসত্ত্ব নিয়েছে চ্যানেলটি। অস্ট্রেলিয়া দর্শকরা ফক্স স্পোর্টসে দেখতে পারবেন পিএসএল, নিউজিল্যান্ডের দর্শকরা দেখতে পাবেন স্কাই স্পোর্টসে, যুক্তরাজ্যে স্কাই স্পোর্টসে দেখা যাবে পিএসএল, সাব সাহারা আফ্রিকান অঞ্চলে পিএসএল দেখাবে সুপারস্পোর্ট। এছাড়া উপমহাদেশের দর্শকরা টেন স্পোর্টস ও পিটিভি স্পোর্টসেও দেখতে পাবে ম্যাচগুলো।

২০১৮ সালে পাকিস্তান সুপার লিগের জন্য পিসিবিকে সম্প্রচারক খুঁজতে মাঠে নামতে হয়েছিল, ৩ বছর পর ২০২০ সালে এই সুপার লিগ বিশ্বব্যাপী ১৮টি দেশে ৪০টি চ্যানেলে সম্প্রচারিত হচ্ছে।

পাকিস্তান সুপার লিগের ডিরেক্টর সালমান নাসের বলেছেন, পিএসএল এখন বৈশ্বিক একটা ব্র্যান্ড। চলতি বছর স্পন্সরশিপ ও প্রচারসত্ত্ব আগের চেয়ে ২০০ শতাংশ বেশি দামে বিক্রি হয়েছে।

ধারাভাষ্যকারদের প্যানেলে এবার চমক নিয়ে এসেছে পাকিস্তান সুপার লিগ। ক্রিকেটের বড় বড় নাম থাকছে পিএসএলের কমেন্ট্রি বক্সে।

ইংল্যান্ডের নিক নাইট, ডেভিড গাওয়া, অস্ট্রেলিয়ার মাইক হেইজম্যান, জিম্বাবুয়ের পমি এমবাঙ্গোয়ারা তো আছেনই। থাকবেন টি-টোয়েন্টি ক্রিকেটের অন্যতম বিনোদনদাতা ধারাভাষ্যকার নিউজিল্যান্ডের ড্যানি মরিসন, পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার ওয়াকার ইউনুস, পাকিস্তান নারী ক্রিকেট দলের সানা মীর।

আর উপস্থাপনায় আছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ- আইপিএলে ও বিখ্যাত ক্রিকেট ওয়েবসাইট সেভেন ক্রিকেটের হোস্ট অ্যারিন হোল্যান্ড ও আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের ২০১৯ বিশ্বকাপের উপস্থাপক জেয়নাব আব্বাস।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন