কমবে তাপমাত্রা, বাড়বে শীত

বণিক বার্তা অনলাইন

ঢাকায় সকাল থেকে আকাশ মেঘাচ্ছন্ন থাকলেও তাপমাত্রা বেড়েছে। তবে আগামী ২৪ ঘণ্টায় তা কমতে শুরু করবে। সারা দেশে তাপমাত্রা কমার এ ধারা আগামী দিনেও অব্যাহত থাকতে পারে জানিয়েছে আবহাওয়া বিভাগ।এ সময়ে উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন অঞ্চলে শীতের মাত্রা বাড়বে। কোনো কোনো অঞ্চলে দেখা দিতে পারে মৃদু শৈত্যপ্রবাহ। তবে ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে তা প্রশমিত হবে।

আজ বুধবার দুপুরে এ তথ্য নিশ্চিত করে বণিক বার্তাকে আবহাওয়বিদ মো. শাহীনুল ইসলাম বলেন, উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন জেলায় তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা কমায় শুক্রবার থেকে এসব অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ দেখা যেতে পারে। তবে এ শৈত্যপ্রবাহ বেশি দিন স্থায়ী হবে না। আগামী সপ্তাহের মাঝামাঝি থেকে তাপমাত্রা বাড়লে তা কেটে যাবে বলে জানান তিনি। 

এদিকে, সর্বনিম্ন তাপমাত্রা আবারো ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমেছে। আজ দেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। একদিন আগে যা ছিল ১০ দশমিক ৪ ডিগ্রি। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৮ ডিগ্রি থেকে বেড়ে হয়েছে ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ২৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ছিলো চট্টগ্রামের সন্দ্বীপে।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, আজকের পর আর বৃষ্টি না থাকার সম্ভাবনা রয়েছে। আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে।

মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে এবং তা কোথাও কোথাও দুপুর নাগাদ অব্যাহত থাকতে পারে।এসময় দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দেশের অন্যত্র তা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে সামান্য।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন