শনিবার | মে ২১, ২০২২ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ 

খবর

৯টি জেব্রার মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হবে —পরিবেশ ও বনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক, গাজীপুরে চলতি মাসে নয়টি জেব্রার মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি গঠন করবে পরিবেশ, বন জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। তদন্তের মাধ্যমে এসব জেব্রার মৃত্যুর সঠিক কারণ এবং কারো দায়িত্বে অবহেলা ছিল কিনা তা খুঁজে বের করা হবে। বন্যপ্রাণী সংরক্ষণে দৃঢ় প্রতিজ্ঞ সরকার দায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবে।

গতকাল পরিবেশ, বন জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের ২০২১-২২ অর্থবছরের এডিপিভুক্ত প্রকল্পসমূহের ওপর ডিসেম্বর ২০২১ পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় তার সরকারি বাসভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে সভাপতির বক্তব্যে পরিবেশ, বন জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন এসব কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, এত কম সময়ের ব্যবধানে নয়টি জেব্রার মৃত্যু অত্যন্ত দুঃখজনক। এরই মধ্যে এর কারণ নির্ণয় করতে মরদেহের অঙ্গপ্রত্যঙ্গ বিভিন্ন পরীক্ষাগারে পাঠানো হয়েছে। বিভিন্ন জায়গায় নমুনা পরীক্ষা চলমান। প্রাথমিক ফলাফল বিশ্লেষণ করে আজ বিশেষজ্ঞরা কয়েকটি ক্ষেত্রে আঘাত, ব্যাকটেরিয়ার সংক্রমণ, জেনেটিক কারণ এবং একটি ক্ষেত্রে ইনফ্লুয়েঞ্জাকে মৃত্যুর কারণ হিসেবে উল্লেখ করেছেন। যথাযথ কারণ নির্ণয়ে আরো সময়ের প্রয়োজন। প্রয়োজন হলে নমুনা বিদেশে পাঠানো হতে পারে।

সময় মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, সচিব মো. মোস্তফা কামাল, অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুনঅতিরিক্ত সচিব (উন্নয়ন) সঞ্জয় কুমার ভৌমিক, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিন এবং বন অধিদপ্তরের প্রধান বনসংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী, প্রকল্প পরিচালকরাসহ মন্ত্রণালয় এর অধীন দপ্তর/সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।

মন্ত্রী এডিপি পর্যালোচনা সভায় মন্ত্রণালয় গৃহীত প্রকল্পগুলো সর্বোচ্চ গুরুত্ব দিয়ে যথাযথভাবে বাস্তবায়নের জন্য প্রকল্প পরিচালকদের নির্দেশনা প্রদান করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন