আজ ইউনিয়ন ব্যাংকের লেনদেন শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে তালিকাভুক্তির অনুমোদন পাওয়া ইউনিয়ন ব্যাংক লিমিটেডের শেয়ার লেনদেন আজ থেকে শুরু হচ্ছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এন ক্যাটাগরিতে ব্যাংকটির লেনদেন হবে। ব্যাংকটির ট্রেডিং কোড ইউনিয়নব্যাংক কোম্পানি কোড ১১১৫২ স্টক এক্সচেঞ্জ সূত্রে তথ্য জানা গেছে।

এদিকে গতকাল স্টক এক্সচেঞ্জের মাধ্যমে ইউনিয়ন ব্যাংকের সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের তথ্য জানানো হয়েছে। তথ্য অনুযায়ী, ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) ব্যাংকটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে প্রায় ১২২ কোটি টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে মুনাফা ছিল প্রায় ১১৬ কোটি টাকা। আলোচ্য সময়ে ব্যাংকটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ১৮ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যেখানে আয় ছিল টাকা পয়সা। তবে আইপিও-পরবর্তী ব্যাংকটির ইপিএস হবে টাকা ২৪ পয়সা।

এদিকে তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইউনিয়ন ব্যাংকের কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৩৬ কোটি ৪১ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময় মুনাফা ছিল ৬০ কোটি ৬০ লাখ টাকা। আলোচ্য প্রান্তিকে ব্যাংকটির ইপিএস হয়েছে টাকা পয়সা। আইপিও-পরবর্তী যা হবে ৩৭ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০২১ শেষে আইপিও-পূর্ববর্তী নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ৫২ পয়সায়। আইপিও-পরবর্তী পরিশোধিত শেয়ার বিবেচনায় যা হবে ১৪ টাকা ৮২ পয়সা।

এর আগে গত বছরের সেপ্টেম্বর ইউনিয়ন ব্যাংকের আইপিও অনুমোদন করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ব্যাংকটি ফিক্সড প্রাইস পদ্ধতির আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৪২৮ কোটি টাকা উত্তোলন করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন