সোমবার | মে ২৩, ২০২২ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৯ 

শিল্প বাণিজ্য

ইউরোপীয় ইউনিটগুলোকে একীভূত করছে জেপি মরগ্যান

বণিক বার্তা ডেস্ক

ইউরোপজুড়ে থাকা নিজেদের ব্যবসায়িক ইউনিটগুলোকে জার্মান ইউনিটের সঙ্গে একীভূত করছে মার্কিন ব্যাংকিং জায়ান্ট জেপি মরগ্যান। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার পর অঞ্চলটিতে নিজেদের অবস্থান শক্তিশালী করার লক্ষ্য হিসেবে এমন পদক্ষেপ নিচ্ছে জেপি মরগ্যান। খবর রয়টার্স।

জেপি মরগ্যান জানায়, কোম্পানির জার্মান ইউনিট জেপি মরগ্যান এজির সঙ্গে সুইডেন আইরিশ ইউনিটের একীভূতকরণ ইউরোপে জেপি মরগ্যানের কাঠামোকে আরো সাবলীল করে তুলবে। একীভূতকরণের ফলে জার্মানির বৃহৎ পাঁচটি ব্যাংকিং প্রতিষ্ঠানের একটি হিসেবে নিজেদের অবস্থান গড়ে নেবে জেপি মরগ্যান। একই সঙ্গে ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের (ইসিবি) তত্ত্বাবধানে থাকা শীর্ষ ২০টি ব্যাংকের একটি হয়ে উঠবে জেপি মরগ্যান। একীভূতকরণের ফলে ইউরোপে জেপি মরগ্যানের মোট মূলধনের পরিমাণ দাঁড়াবে প্রায় হাজার ৪০০ কোটি ইউরো ( হাজার ৮৫১ কোটি ডলার) জেপি মরগ্যান জানায়, ইইউ লিগ্যাল এনটিটি স্ট্রাকচারে পুনর্গঠনের ফলে তাদের বিদ্যমান দপ্তরের ঠিকানায় কোনো পরিবর্তন আসবে না।

ব্রেক্সিটের পর থেকেই উল্লেখযোগ্য মার্কিন ব্যাংকগুলো তাদের ইউরোপীয় অঞ্চলের কার্যক্রম পুনর্গঠন করতে শুরু করেছে। মূলত লন্ডনের বাইরে ইউরোপীয় গ্রাহকদের সেবা প্রদান কার্যক্রম ব্যাহত হওয়ায় এমনটা করছে ব্যাংকগুলো।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন