মঙ্গলবার | জুন ২৮, ২০২২ | ১৪ আষাঢ় ১৪২৯  

আন্তর্জাতিক ব্যবসা

টেসলা গাড়ির নতুন ব্যাটারি উৎপাদন

৭০ কোটি ডলার বিনিয়োগ করবে প্যানাসনিক

বণিক বার্তা ডেস্ক

২০২৩ সালের শুরুর দিকে টেসলার জন্য নতুন লিথিয়াম-আয়ন ব্যাটারি উৎপাদন শুরু করবে প্যানাসনিক। লক্ষ্যে স্থানীয় উৎপাদন কারখানাগুলোয় প্রায় হাজার কোটি ইয়েন (৭০ কোটি ৫০ লাখ ডলার) বিনিয়োগ করবে জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠানটি। খবর রয়টার্স।

পরিষেবা বাড়িয়ে ব্যাটারি বিদ্যুচ্চালিত গাড়ি চালকদের কাছে আরো আকর্ষণীয় হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে। রয়টার্সকে পাঠানো এক বিবৃতিতে প্যানাসনিক বলেছে, চলতি অর্থবছরে একটি পরীক্ষামূলক উৎপাদন লাইন স্থাপন করা হয়েছে। পাশাপাশি উৎপাদন বাড়ানোর জন্য বিভিন্ন বিকল্পও পরীক্ষা করে দেখা হচ্ছে। তবে সময়ে আমাদের ঘোষণা করার মতো কিছু নেই।

গত বছরের অক্টোবরে ৪৬৮০ ফরম্যাটের (৪৬ মিলিমিটার চওড়া ৮০ মিলিমিটার লম্বা) ব্যাটারি উন্মোচন করেছে প্যানাসনিক। ব্যাটারির আকার বর্তমানে টেসলাকে সরবরাহ করা ব্যাটারির চেয়ে প্রায় পাঁচ গুণ বড়। এটি মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটিকে উৎপাদন ব্যয় কমাতে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে। প্যানাসনিক পশ্চিম জাপানের ওয়াকায়ামা প্রদেশের একটি প্লান্টে ৪৬৮০ ব্যাটারি তৈরি করবে। বছরে ১০ গিগাওয়াট ঘণ্টারও কম আউটপুটসহ প্রায় লাখ ৫০ হাজার গাড়ির জন্য উপযোগী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×