শনিবার | মে ২১, ২০২২ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ 

আন্তর্জাতিক খবর

ইতালি প্রবেশের পথে হাইপোথার্মিয়ায় ৭ বাংলাদেশীর মৃত্যু

বণিক বার্তা অনলাইন

ভূমধ্যসাগরীয় দ্বীপ ইতালির ল্যাম্পেদুসা যাওয়ার পথে নৌকায় প্রাণ হারিয়েছেন সাত বাংলাদেশী অভিবাসী। ধারণা করা হচ্ছে তারা হাইপোথার্মিয়ায় আক্রান্ত হয়ে অর্থাৎ শরীরের তাপমাত্রা অতিরিক্ত হ্রাস পাওয়ায় মারা গেছেন। ইতালীয় সংবাদমাধ্যমগুলোকে এ তথ্য নিশ্চিত করেছেন ল্যাম্পেদুসার মেয়র তোতো মার্তেলো। খবর ওয়াশিংটন পোস্ট।

আজ মঙ্গলবার ইতালীয় কোস্ট গার্ডের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানায়, নিহত সাত জন বাংলাদেশী ছাড়া আরো ২৮০ জনকে বহনকারী একটি নৌকাকে ল্যাম্পেদুসা থেকে প্রায় ২৭ মাইল দক্ষিণে সারারাত ভাসতে দেখা যায়। এসময় ইতালীয় কোস্ট গার্ড ও বর্ডার পুলিশ ইউনিট বিপদে পড়া যাত্রীদের উদ্ধারে তৎপর হয়।

কোস্ট গার্ড জানায়, উদ্ধারকারীরা যখন নৌকার কাছে পৌছান ততক্ষণে তিনজন মারা গেছেন, হাসপাতালে নেয়ার পথে মারা যান আরো চারজন। বেশিরভাগ অভিবাসী মিশর ও বাংলাদেশের নাগরিক বলে জানায় কোস্ট গার্ড।

বিপদে পড়া অভিবাসীদের উদ্ধার অভিযানে অংশ নেয় কোস্ট গার্ডের তিনটি উদ্ধারকারী নৌকা এবং ইতালির ফাইন্যানশিয়াল পুলিশ।

অভিবাসনপ্রত্যাশীদের ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশের অন্যতম প্রধান রুট ইতালি। গত বছর প্রায় সাড়ে ৬৪ হাজার অভিবাসন প্রত্যাসী ইতালি প্রবেশ করেছেন। তবে গত দুই বছরের তুলনায় এ বছর দেশটিতে প্রবেশের সংখ্যা বাড়ছে উল্লেখযোগ্য হারে। মঙ্গলবার পর্যন্ত মোট দুই হাজার ৫১ জন দেশটিতে প্রবেশ করেছিল। গত বছর এ সংখ্যাটি ছিল ৮৭২ জন এবং এর আগের বছর ছিল ৮৩৫ জন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন