শনিবার | মে ২১, ২০২২ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ 

খবর

ঢাকার সকল খাল দখলমুক্ত করা হবে: স্থানীয় সরকার মন্ত্রী

বণিক বার্তা অনলাইন

রাজধানীতে অবৈধভাবে জায়গা দখল করে স্থাপনা নির্মাণকারীদের সতর্ক করেছেন স্থানীয় সরকার মন্ত্রী মো.তাজুল ইসলাম।তিনি বলেন, রাজধানীতে অবৈধভাবে দখল হওয়া সমস্ত খালগুলোকে উদ্ধার করা হবে। কোনো দখলবাজদের বরদাস্ত করা হবে না। 

আজ মঙ্গলবার রাজধানীর মোহাম্মদপুরের বসিলায় রামচন্দ্রপুর খালের অবৈধ স্থাপনা উদ্ধার অভিযান কার্যক্রম পরিদর্শনে গিয়ে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, উদ্ধারকৃত খালসমূহ সংস্কার জলাবদ্ধতা নিরসনের পাশাপাশি নগরবাসীকে আধুনিক-দৃষ্টিনন্দন ও বাসযোগ্য নগর উপহার দেয়ার জন্য কাজ করছে সরকার। রাজধানীর সকল খালগুলোর একটির সাথে অন্যটির সংযোগ তৈরি করে ওয়াটার ট্রান্সপোর্ট চালু করা হবে। এ লক্ষ্যে বিদেশি বিনিয়োগ সংস্থার সাথে একাধিক সভা করে প্রকল্প হাতে নেয়া হচ্ছে। খুব শিগগিরই কাজ শুরু হবে। ঢাকা শহরের ঐতিহ্যকে ফিরিয়ে আনতেই হবে বলে জানান তিনি। 

ঢাকা শহরে এখনও ৫৩ টি খালের অস্তিত্ব রয়েছে জানিয়ে মো.তাজুল ইসলাম বলেন, জনপ্রতিনিধির হাতে দায়িত্ব দিলে খাল উদ্ধার করা সহজ হবে। কারণ জনপ্রতিনিধিদের সঙ্গে জনগণ থাকে। তাদেরকে ঐক্যবদ্ধ করলে সকল চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব। সে উদ্দেশ্যেই রাজধানীর কিছু খাল ঢাকা ওয়াসার নিকট থেকে দুই সিটি কর্পোরেশনের নিকট হস্তান্তর করা হয়েছে। দায়িত্ব পাওয়ার পর থেকেই দুই সিটি করপোরেশন জোরালো অভিযান চালিয়ে খাল উদ্ধার কাজ শুরু করেছে যার ফলাফল এখন দৃশ্যমান।

পরিদর্শনকালে উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, স্থানীয় সংসদ নগর স্থপতি এবং ওয়ার্ড কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন