শনিবার | মে ২১, ২০২২ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ 

আন্তর্জাতিক খবর

আফ্রিকান নেশন্স কাপ

ক্যামেরুনে স্টেডিয়ামের বাইরে পদদলিত হয়ে আটজনের মৃত্যু

ক্রীড়া ডেস্ক

ক্যামেরুনে চলমান ‘আফ্রিকা কাপ অব নেশন্স’ এর ম্যাচের আগে হুড়োহুড়ি করে স্টেডিয়ামে ঢুকতে গিয়ে পদদলিত হয়ে অন্তত আটজনের মৃত্যু হয়েছে। খবর বিবিসি। 

ভিডিওতে দেখা যাচ্ছে, চিত্কার, চেচামেচি করতে করতে দর্শকরা রাজধানী ইয়ায়োন্ডের পল বাইয়া স্টেডিয়ামে ঢুকছেন। 

প্রত্যক্ষদর্শীরা বলছেন, হাজারো দর্শক স্টেডিয়ামে ঢুকতে চাওয়ায় গেটের বাইরে বিশৃঙ্খল পরিস্থিতির তৈরি হয়। তখনই ঘটে অপ্রীতিকর ঘটনাটি। 

আটজনের মৃত্যু ছাড়াও আহত হয়েছেন আরো অন্তত ৩৮ জন, যার মধ্যে সাতজনের অবস্থা আশঙ্কাজনক। এএফপির খবরে বলা হয়েছে, মৃতদের মধ্যে একটি শিশুও রয়েছে। 

পল বাইয়া স্টেডিয়ামের ধারণক্ষমতা ৬০ হাজার হলেও কভিড-১৯ পরিস্থিতির কারণে সোমবারের ম্যাচে ৮০ শতাংশ দর্শক প্রবেশের অনুমতি ছিল। ম্যাচ অফিশিয়ালরা জানিয়েছেন, অন্তত ৫০ হাজার দর্শক মাঠে প্রবেশের চেষ্টা করছিলেন। 

ডেনিশ সাংবাদিক বুস্টার এমিল কির্চনার বিবিসিকে জানিয়েছেন, দর্শকরা হৈহুল্লো করে মাঠে ঢুকতে চাওয়ায় গেটে অনেক বেশি গোলমাল দেখেন তিনি। এমিল বলেন, এটা ছিল উত্তেজনাপূর্ণ পরিস্থিতি-মানুষজন দৌড়াচ্ছিল, দেয়াল টপকাচ্ছিল, ব্যারিকেড ভেঙে সামনে এগিয়ে যাচ্ছিল। অনেক মানুষ টিকিট ছাড়াই জোর করে মাঠে ঢুকতে যাচ্ছিল। 

সাংবাদিক লিওকাদিয়া বগবেন বিবিসিকে বলেছেন, স্টেডিয়ামের বাইরের একটি ফ্যান জোন থেকে হট্টগোলের শব্দ শুনছিলেন তিনি। তার কথায়, মানুষ চিত্কার করতে শুরু করে। এক মিনিট পর একটি অ্যাম্বুলেন্সকে স্টেডিয়ামের দিকে আসতে দেখি, কিন্তু আমরা সেখানে গেলে পুলিশ আমাদের আটকে দেয় এবং যেখানে পদদলিত হওয়ার ঘটনা ঘটেছে সেখানে আমাদের যেতে দেয়া হয়নি। এটা সত্যিই বিষাদময় একটি ঘটনা। মানুষজন ফুটবল ম্যাচ দেখতে এসে কিনা মৃত্যুমুখে পতিত হলো। 

সোমবার নেশন্স কাপের শেষ ষোলোয় কমোরোসের মুখোমুখি হয় স্বাগতিক ক্যামেরুন, যে ম্যাচে আফ্রিকার অদম্য সিংহরা জিতেছে ২-১ গোলে। এই ম্যাচের আগেই দুর্ভাগ্যজনক ঘটনাটি ঘটেছে। সোমবার আরেক ম্যাচে গিনিকে ১-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে টুর্নামেন্টে অভিষিক্ত গাম্বিয়া। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন