মঙ্গলবার | জুন ২৮, ২০২২ | ১৪ আষাঢ় ১৪২৯  

আন্তর্জাতিক খবর

করোনাভাইরাস

বিশ্বজুড়ে বেড়েছে মৃত্যৃ ও সংক্রমণ,শীর্ষে যুক্তরাষ্ট্র

বণিক বার্তা অনলাইন

বিশ্বজুড়ে এক দিনের ব্যবধানে নভেল করোনাভাইরাসের দৈনিক সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬ হাজার ৬৪৪ জন, যা গতকাল ছিল ৫ হাজার ৪১৩। একই সময়ে প্রায় দুই লাখ বেড়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ২৪ লাখ ১৬ হাজার ৫৭৭ জন। আগের দিন ভাইরাসটিতে বিশ্বে শনাক্তের সংখ্যা ছিল ২২ লাখ ২৭ হাজার ১১৮ জন।এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা ৩৫ কোটি ৫৮ লাখ ২৪ হাজার ৮৫১ জন।

আজ মঙ্গলবার দুপুরে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে। 

২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে ভারত, ফ্রান্স, ইতালি, আর্জেন্টিনা, ব্রাজিল ও কলম্বিয়া। এ নিয়ে বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৫৬ লাখ ২৩হাজার।

ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী,যুক্তরাষ্ট্রে নতুন করে  আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৬৫ হাজার ১৫৪ জন এবং মারা গেছেন ১ হাজার ১৯৩ জন। মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ৭ কোটি ২৯ লাখ ৫৮ হাজার ৬৯০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৮ লাখ ৯১ হাজার ৫৯৫ জন মারা গেছেন। একই সময়ে সংক্রমণে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৫৫ হাজার ৮৭৪ জন এবং মারা গেছেন ৫৬৬ জন।

তৃতীয় অবস্থানে থাকা ফ্রান্সে নতুন করে কভিডে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮ হাজার ৪৮১ জন এবং মারা গেছেন ৩৯৩ জন। মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৬৮ লাখ ৯১৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ২৯ হাজার ২২ জন মারা গেছেন। একই সময়ে স্পেনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ১ হাজার ৮১০ জন এবং মারা গেছেন ৮৫ জন।

এছাড়া জার্মানিতে নতুন করে নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯০ হাজার ৯৬২ জন এবং মারা গেছেন ১৬১ জন। করোনা মহামারির শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ৮৮ লাখ ৮ হাজার ১০৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ১৭ হাজার ৫১৫ জন মারা গেছেন। 

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৫৫ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৬৫ হাজার ১০৯ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ১১ লাখ ৭৩ হাজার ৩০০ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ২৬ হাজার ৭৬৭ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×