রবিবার | মে ২২, ২০২২ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ 

আন্তর্জাতিক খবর

বুরকিনা ফাসোর প্রেসিডেন্টকে পদচ্যুত করল সেনাবাহিনী

বণিক বার্তা অনলাইন

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট রোচ মার্ক ক্রিশ্চিয়ান কাবোরেকে পদচ্যুত করেছে দেশটির সেনাবাহিনী। এছাড়া দেশটির সংবিধান স্থগিত করে সরকার ও জাতীয় পরিষদ ভেঙে দিয়েছে তারা।স্থানীয় সময় সোমবার রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে লেফটেন্যান্ট কর্নেল পল-হেনরি সানদাওগো দামিবা স্বাক্ষরিত এক বিবৃতিতে এসব কথা জানানো হয়েছে।খবররয়টার্স।

বিবৃতিতে জানানো হয়,কোনো সহিংসতা ছাড়াই সেনাবাহিনী ক্ষমতা গ্রহণ করেছে এবং যাদের আটক করা হয়েছে তাদের নিরাপদ একটি স্থানে রাখা হয়েছে।দেশের সীমান্ত বন্ধ করে দেয়া হয়েছে। লেফটেন্যান্ট কর্নেল পল-হেনরির পক্ষে বিবৃতিটি পড়ে শোনান সেনাবাহিনীর আরেক কর্মকর্তা। 

দেশের নিরাপত্তা পরিস্থিতির অবনতির কথা উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, কাবোরে দেশের মানুষকে ঐক্যবদ্ধ করতে এবং ইসলামপন্থিদের বিদ্রোহসহ দেশ যেসব চ্যালেঞ্জের মুখে পড়েছে সেগুলোতে কার্যকরভাবে সাড়া দিতে ব্যর্থ হয়েছেন।

এর আগে প্রেসিডেন্ট কাবোরে একটি সেনা ক্যাম্পে বিদ্রোহী সৈন্যদের হাতে আটক করেছে তারা।এ নিয়ে গত ১৮ মাসের মধ্যে পশ্চিম আফ্রিকার তৃতীয় আরেকটি দেশে সেনা অভ্যুত্থানে সরকারের পতন হল। এর আগে বুরকিনা ফাসোর প্রতিবেশী মালি ও গিনিতে একই ধরনের ঘটনা ঘটে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন