পাম অয়েল রফতানিতে নতুন শর্ত জুড়ে দিল ইন্দোনেশিয়া

বণিক বার্তা ডেস্ক

পাম অয়েল রফতানিতে নতুন শর্ত জুড়ে দিয়েছে ইন্দোনেশিয়ার সরকার। এখন থেকে পণ্যটি রফতানিতে বাণিজ্য মন্ত্রণালয় থেকে অনুমতিপত্র নিতে হবে সংশ্লিষ্টদের। পাশাপাশি উৎপাদকরা স্থানীয় বাজারে কী পরিমাণ পাম অয়েল সরবরাহ করবেন তাও মন্ত্রণালয়কে জানানোর নির্দেশনা দেয়া হয়েছে। দেশটির সরকারি একটি সূত্র তথ্য জানিয়েছে। খবর দ্য স্টার।

বিশ্বের শীর্ষ পাম অয়েল উৎপাদক রফতানিকারক দেশ ইন্দোনেশিয়া। স্থানীয় বাজারে সরবরাহ বাড়ানো এবং শিল্প উৎপাদন খাতকে সমৃদ্ধ করতে অপরিশোধিত পাম অয়েল রফতানি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। লক্ষ্যে একটি খসড়া পরিকল্পনা করেছে।

সংশ্লিষ্ট সূত্র বলছে, গত বছর ইন্দোনেশিয়া দেশে উৎপাদিত পাম অয়েলের ৪০ শতাংশই রফতানি করেছে। তবে এবার রফতানি ২০ শতাংশে নামিয়ে আনার উদ্যোগ নেয়া হয়েছে। রফতানির পরিবর্তে স্থানীয় বাজারে সরবরাহ বাড়ানো হবে। ফলে পণ্যটির ঊর্ধ্বমুখী দামে লাগাম টেনে ধরা সম্ভব হবে বলে মনে করছেন নীতিনির্ধারকরা।

বাণিজ্য মন্ত্রণালয় জানায়, এতদিন শুল্ক বিভাগে ঘোষণা দিয়েই ইন্দোনেশিয়ার পাম অয়েল রফতানিকারকরা বিদেশের বাজারে পণ্যটি বিক্রি করতে পারতেন। তবে নতুন নিয়মের অধীনে রফতানিকারকদের বাণিজ্য মন্ত্রণালয় থেকে অনুমতি নিতে হবে। গতকাল থেকে নির্দেশনা কার্যকর হয়েছে বলেও নিশ্চিত করেন মন্ত্রণালয় সংশ্লিষ্টরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন