২০৩০ সাল

ইভি উৎপাদনে বিনিয়োগ তিন গুণ করবে ফরাসি-জাপানি জোট

জাপানে নিশানের গাড়ি উৎপাদন কারখানা ছবি: রয়টার্স

কার্বন নিঃসরণ কমাতে বিশ্বব্যাপী বিদ্যুচ্চালিত গাড়ির (ইভি) চাহিদা বেড়েই চলছে। একই সঙ্গে অটোমোবাইল প্রতিষ্ঠানগুলোও বিদ্যুচ্চালিত গাড়ির উৎপাদন বাড়িয়েছে। সম্প্রতি যৌথভাবে ইভির উন্নয়নে বিনিয়োগ তিন গুণ করার পরিকল্পনা করেছে তিনটি বহুজাতিক গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান। এগুলো হলো ফরাসি প্রতিষ্ঠান রেনল্ট এসএ, জাপানের নিশান মোটর করপোরেশন মিতসুবিশি। খবর রয়টার্স।

চাহিদা ঊর্ধ্বমুখী হওয়ায় ইভি উৎপাদনে প্রতিযোগিতা বেড়েছে অটোমোবাইল প্রতিষ্ঠানগুলোর মধ্যে। সময় ফরাসি-জাপানি জোট পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে যৌথভাবে বিনিয়োগ তিন গুণ বাড়ানোর পরিকল্পনা করেছে। আগামী বৃহস্পতিবার বিষয়ে ঘোষণা দিতে যাচ্ছে জোটটি।

পরিকল্পনা অনুসারে, পাঁচ বছরে ইভি উন্নয়নে হাজার ৩০০ কোটি ডলার বিনিয়োগ করা হবে। ২০৩০ সালের মধ্যে পাঁচটি প্লাটফর্মের মাধ্যমে ৩০টিরও বেশি ইভির নতুন ব্যাটারি উদ্ভাবন করবে ফরাসি-জাপানি জোট। এরই মধ্যে জোটটি হাজার কোটি ইউরো বিনিয়োগ করেছে। তবে পরিকল্পনার বিষয়ে কোনো মন্তব্য করতে অসম্মতি জানিয়েছে তিনটি প্রতিষ্ঠান।

অ্যালায়েন্স টু ২০৩০ পরিকল্পনার মাধ্যমে পারস্পরিক সহযোগিতা দৃঢ় হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এরই মধ্যে চারটি সাধারণ প্লাটফর্ম স্থাপন করেছে জোটবদ্ধ প্রতিষ্ঠানগুলো। এর মধ্যে নিশানের আসন্ন ইভি আরিয়া রেনল্টের মেগান উৎপাদনে সহযোগিতার জন্য একটি প্লাটফর্ম প্রতিষ্ঠা করা হয়েছে। আর একটি প্লাটফর্ম প্রতিষ্ঠিত হয়েছে নিশানের ফ্রিলসবিহীন গাড়ি এর চীনা অংশীদার ডংফেং এবং রেনল্টের ডেশিয়া ব্র্যান্ডের জন্য। অন্য দুটি প্লাটফর্ম ব্যবহার হবে জাপানের কি কার মাইক্রো মিনি হাল্কা বাণিজ্যিক যানবাহনের ক্ষেত্রে। চলতি দশকের মাঝামাঝি রেনল্টের ইভির জন্য পঞ্চম প্লাটফর্মটি গঠন করা হবে। এরই মধ্যে নিশান নতুন প্লাটফর্মটিকে সিএমএফবি-ইভি নামকরণ করেছে।

অটোমোবাইল প্রতিষ্ঠানগুলোর বিদ্যুচ্চালিত গাড়ির ব্যাটারি অন্যান্য প্রধান যন্ত্রাংশ অভিন্ন থাকবে। পরিকল্পনা অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে যৌথ বিনিয়োগে ফ্রান্স, যুক্তরাজ্য, চীন জাপানে মোট ২২০ গিগাওয়াট সম্পন্ন ব্যাটারি উদ্ভাবন করা হবে। ব্যাটারি মান একই রাখার মাধ্যমে উৎপাদন ব্যয় অর্ধেকে নেমে আসবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। নিশানের উদ্ভাবিত লিথিয়াম-আয়ন ব্যাটারি প্রযুক্তি ব্যবহার করবে জোটটি। কথা ছিল গত শরতে জাপানের এক অনুষ্ঠানে ২০৩০ সালে বিনিয়োগ পরিকল্পনাটি ঘোষণা করা হবে। তবে জাপানে কভিড-১৯ মহামারীর প্রাদুর্ভাব বাড়ায় অনুষ্ঠানটি স্থগিত ঘোষণা করা হয়।

এদিকে তিনটি অটোমোবাইল প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোরই নিজস্ব হাইব্রিড প্রযুক্তি রয়েছে। এটি ২০৩০ সালের বিনিয়োগ পরিকল্পনার অন্তর্ভুক্ত কিনা তা এখনো জানা যায়নি।

গত বছর নভেম্বরে নিশান জানায়, পাঁচ বছরে বিদ্যুচ্চালিত গাড়ি উৎপাদনে হাজার ৮০০ ডলার বিনিয়োগ করা হবে। পরিকল্পনা অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে মোট ২৩টি হাইব্রিড বিদ্যুচ্চালিত গাড়ি উৎপাদন করা হবে। এর মধ্যে ১৫টি গাড়ি বিদ্যুচ্চালিত হবে। জাপানিজ প্রতিষ্ঠানটি জানায়, ২০৩০ সালের মধ্যে নিশানের অর্ধেক গাড়ি ইভি -পাওয়ার হাইব্রিড হবে।

এদিকে রেনল্ট জানিয়েছে, ২০৩০ সালের মধ্যে ইউরোপে রেনল্ট ব্র্যান্ডের শতভাগ গাড়ি বিদ্যুচ্চালিত হবে। তবে প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানান, নির্ধারিত লক্ষ্যটি ইউরোপের বাইরে ডেশিয়াসহ প্রতিষ্ঠানটির অন্য ব্র্যান্ডের ক্ষেত্রে প্রযোজ্য নয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন