মঙ্গলবার | জুন ২৮, ২০২২ | ১৪ আষাঢ় ১৪২৯  

খেলা

আইসিসির বর্ষসেরা পুরস্কারে পাকিস্তানের জয়জয়কার

ক্রীড়া ডেস্ক

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বর্ষসেরা পুরস্কারে পাকিস্তানের জয়জয়কার। সবচেয়ে মর্যাদাপূর্ণ আইসিসি বর্ষসেরা ক্রিকেটারের ‘স্যার গারফিল্ড সোবার্স ট্রফি’ জিতে নিয়েছেন পাকিস্তানের ফাস্ট বোলার শাহিন শাহ আফ্রিদি। এছাড়া বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার হয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ও বর্ষসেরা টি২০ ক্রিকেটারের পুরস্কার জিতেছেন বাবরের ওপেনিং পার্টনার মোহাম্মদ রিজওয়ান। বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ইংল্যান্ডের দলনায়ক জো রুট। 

গত বছর ৩৬টি আন্তর্জাতিক ম্যাচে ২২.২০ গড়ে ৭৮ উইকেট নিয়েছেন আফ্রিদি। তার সেরা বোলিং ফিগার ৬/৫১। বছরজুড়েই তিনি আগুন ঝড়িয়েছেন এবং তিন ফরম্যাটেই বিশ্বের সেরা কিছু ব্যাটারকে সাজঘরে ফিরিয়েছেন তিনি। টেস্ট ও টি২০তে তিনি বেশি সফলতা পেয়েছেন। বিশেষ করে, গত বছর টি২০ বিশ্বকাপে ভারতের বিপক্ষে তার পারফরম্যান্স এখনো সবার মুখে মুখে। 

২০২১ সালে ছয়টি ওয়ানডে ম্যাচ খেলে ৬৭.৫০ গড়ে ৪০৫ রান করেছেন বাবর আজম, এ পথে সেঞ্চুরি করেছেন দুটি।   

গত বছর ২৯টি টি২০ ম্যাচে ৭৩.৬৬ গড়ে ১ হাজার ৩২৬ রান করেন রিজওয়ান। এছাড়া উইকেটকিপার হিসেবে ডিসমিসাল করেছেন ২৪টি। গত ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম সেঞ্চুরি করা রিজওয়ান বিশ্বকাপে ভারতের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে ৫৫ বলে ৭৯ রানের হার না মানা ইনিংস খেলেন। টুর্নামেন্টে হয়েছেন তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। 

এদিকে সদ্য সমাপ্ত অ্যাশেজে অস্ট্রেলিয়ার কাছে ৪-০তে বিধ্বস্ত হয়েছে ইংল্যান্ড। দল ভালো না করলেও প্রতিটি ম্যাচেই লড়াই করে  গেছেন রুট। এছাড়া গত বছরজুড়েই তিনি অনবদ্য পারফর্ম করেছেন। তারই স্বীকৃতিস্বরূপ জিতলেন বর্ষসেরা টেস্ট খেলোয়াড়ের পুরস্কার।

ইংল্যান্ডের জন্য কঠিন বছরেও রুটের ব্যাট চওড়া ছিল ঠিকই, তিনি করেন এক বর্ষপঞ্জিতে ১ হাজার ৭০৮ রান, যা কিনা এক বর্ষপঞ্জিতে তৃতীয় সর্বোচ্চ রান। রুট করেছেন দুটি ডাবল সেঞ্চুরি, চারটি সেঞ্চুরি; এর মধ্যে ভারতের বিপক্ষে করেন টানা তিন টেস্টে সেঞ্চুরি। 

টেস্টে রুট হারিয়েছেন নিউজিল্যান্ডের কাইল জেমিসন, শ্রীলংকার দিমুথ করুণারত্নে ও ভারতের রবিচন্দ্র অশ্বিনকে। ৩১ বছর বয়সী রুট বলেন, এই পুরস্কার পেয়ে আমি অত্যন্ত গর্বিত। 

এছাড়া আইসিসি বর্ষসেরা উদীয়মান খেলোয়াড় হয়েছেন দক্ষিণ আফ্রিকান ইয়ান্নেমান মালান, বর্ষসেরা নারী ক্রিকেটার ভারতের স্মৃতি মান্ধানা, ওয়ানডের বর্ষসেরা নারী ক্রিকেটার দক্ষিণ আফ্রিকার লাইজেল লি, টি২০র বর্ষসেরা নারী ক্রিকেটার ইংল্যান্ডের ট্যামি বিউমন্ট, বর্ষসেরা উদীয়মান নারী ক্রিকেটার পাকিস্তানের ফাতিমা সানা, সহযোগী দেশের মধ্যে বর্ষসেরা ক্রিকেটার ওমানের জিসান মাকসুদ ও বর্ষসেরা আম্পায়ার মারাই এরাসমাস। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×