সূচক ও লেনদেন দুটোই কমেছে

সাতদিন পর পুঁজিবাজারে দর সংশোধন

নিজস্ব প্রতিবেদক

টানা সাত কার্যদিবস উত্থানের পর গতকাল দর সংশোধন হয়েছে দেশের পুঁজিবাজারে। এদিন সূচক লেনদেন দুটোই কমেছে। এর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স কমেছে দশমিক শতাংশ। পাশাপাশি এক্সচেঞ্জটিতে দৈনিক লেনদেনের পরিমাণ কমেছে দশমিক শতাংশ। দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গতকাল সূচক লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষকরা বলছেন, টানা সাত কার্যদিবসের উত্থানের কারণে বিনিয়োগকারীদের পোর্টফোলিওতে থাকা শেয়ারের মূল্য বেড়েছে। ফলে অনেকেই মুনাফা তুলে নেয়ার জন্য শেয়ার বিক্রি করছেন। বিশেষ করে বিবিধ, ওষুধ রসায়ন এবং জ্বালানি বিদ্যুৎ খাতের শেয়ার বিক্রির চাপ ছিল সবচেয়ে বেশি। এতে গতকাল পুঁজিবাজারে দর সংশোধন হয়েছে।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, গতকাল লেনদেনের শুরু থেকেই শেয়ার বিক্রির চাপে পয়েন্ট হারাতে থাকে সূচক। লেনদেন শেষ হওয়ার পর্যন্ত নিম্নমুখিতা অব্যাহত ছিল। ফলে গতকাল দিনশেষে প্রায় ৩৩ পয়েন্ট হারিয়ে হাজার ৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইএক্স, যা আগের কার্যদিবসে ছিল হাজার ১০৬ পয়েন্টে। গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি অবদান রেখেছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো লিমিটেড, লাফার্জহোলসিম বাংলাদেশ, পদ্মা অয়েল বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) শেয়ার।

ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিনশেষে সামান্য কমে হাজার ৫০৮ পয়েন্টে অবস্থান করছে। ব্লু-চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে প্রায় পয়েন্ট কমে গতকাল হাজার ৬২৯ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন শেষে যা ছিল হাজার ৬৩৫ পয়েন্টে।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে হাজার ৪৮২ কোটি টাকা। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল হাজার ৬০১ কোটি টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৮৩টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১০২টির, কমেছে ২৪৮টির আর অপরিবর্তিত ছিল ৩৩টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৫ দশমিক শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে বিবিধ খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৩ দশমিক শতাংশ দখলে নিয়েছে ওষুধ রসায়ন খাত। দশমিক শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে জ্বালানি বিদ্যুৎ খাত। চতুর্থ অবস্থানে থাকা প্রকৌশল খাতের দখলে ছিল লেনদেনের দশমিক শতাংশ। খাদ্য আনুষঙ্গিক খাতের দখলে ছিল মোট লেনদেনের দশমিক শতাংশ। গতকাল সিরামিক খাতে সবচেয়ে বেশি দশমিক শতাংশ ইতিবাচক রিটার্ন এসেছে। অন্যদিকে নেতিবাচক রিটার্নের শীর্ষে ছিল সেবা আবাসন খাত।

সিএসইতে গতকাল সিএসসিএক্স সূচক দিনের ব্যবধানে ৬৮ পয়েন্ট কমে ১২ হাজার ৪৩৬ পয়েন্টে অবস্থান করছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১২ হাজার ৫০৫ পয়েন্টে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ১১৫ পয়েন্ট কমে ২০ হাজার ৭০২ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ২০ হাজার ৮১৭ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩০৪টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ১৯৯টির আর অপরিবর্তিত ছিল ৩০টির বাজারদর। গতকাল সিএসইতে মোট ৩৮ কোটি ৯০ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৪৪ কোটি ১০ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন