মঙ্গলবার | জুন ২৮, ২০২২ | ১৪ আষাঢ় ১৪২৯  

খেলা

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ

কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

সংযুক্ত আরব আমিরাতকে ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। শনিবার রাতে অনুষ্ঠিত ম্যাচে ডাকওয়ার্থ-লুইস মেথডে ৯ উইকেটের বড় জয় তুলে নেয় বাংলাদেশ।

ডানহাতি সিমার রিপন মন্ডল ৩১ রানে তিনটি এবং আশিকুর জামান ও তানজিম হাসান সাকিব দুটি করে উইকেট নিয়ে আরব আমিরাতকে ১৪৮ রানে অলআউট করেন। আমিরাতের পক্ষে পুন্য মেহরা সর্বোচ্চ ৪৩ রান করেন। আমিরাতিরা ৪৬ রানের মধ্যে শেষ ৬ উইকেট হারায়। 

বৃষ্টিতে খেলা বন্ধ থাকার পর ডাকওয়ার্থ-লুইস মেথডে বাংলাদেশের জন্য ৩৫ ওভারে ১০৭ রানের টার্গেট দেয়া হয়। রান তাড়া করতে নেমে উদ্বোধনী জুটি ৮৬ রান তুলে দেয়ার পর জয় নিয়ে আর ভাবতে হয়নি রাকিবুল হাসানের দলকে। ৬৯ বলে ৬৩ রানের হার না মানা ইনিংস খেলেন মাহফিজুল ইসলাম। তিনি ছয়টি বাউন্ডারি ও দুটি ছক্কায় সাজান ইনিংসটি। ইফতেখার হোসেন করেন ৭০ বলে ৩৭ রান। তিনে নামা প্রান্তিক নওরোজ নাবিল ও মাহফিজুল বাকি রানগুলো তুলে দলকে বড় জয় এনে দেন। 

এই জয়ে ‘এ’ গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে শেষ আটের টিকিট নিশ্চিত করেছে বাংলাদেশ। ৩ ম্যাচ থেকে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ইংল্যান্ড, বাংলাদেশের ঝুলিতে ৪ পয়েন্ট, যারা প্রথম ম্যাচে হেরেছে ইংল্যান্ডের কাছে। 

এছাড়া ‘বি’ গ্রুপ থেকে ভারত ও দক্ষিণ আফ্রিকা, ‘সি’ গ্রুপ থেকে পাকিস্তান ও আফগানিস্তান এবং ‘ডি’ গ্রুপ থেকে শ্রীলংকা ও অস্ট্রেলিয়া উঠেছে কোয়ার্টার ফাইনালে। 

আগামী শনিবার নর্থ সাউন্ডে কোয়ার্টার ফাইনালে ফেভারিট ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। ১ ও ২ ফেব্রুয়ারি সেমিফাইনাল এবং ৫ ফেব্রুয়ারি ফাইনালের মধ্য দিয়ে শেষ হবে এবারের যুব বিশ্বকাপ। 

কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়া খেলবে পাকিস্তানের বিপক্ষে, আফগানিস্তানের প্রতিপক্ষ শ্রীলংকা, আর দক্ষিণ আফ্রিকা খেলবে ইংল্যান্ডের বিপক্ষে।  

শনিবার ভারত বিশাল রানে চাপা দিয়েছে উগান্ডাকে। তারুবায় গ্রুপ পর্বের শেষ ম্যাচে উগান্ডাকে ৩২৬ রানে হারিয়েছে ভারত, যা যুব ওয়ানডেতে তাদের দ্বিতীয় বৃহত্ জয়। অগে ব্যাটিং করে ৫ উইকেটে ৪০৫ রান তোলে ভারত। অংকৃষ রঘুবানসি ১৪৪ ও রাজ বাওয়া ১৬২ রানের ইনিংস খেলে দলকে চারশোর্ধ্ব সংগ্রহ এনে দেন। জবাব দিতে নেমে ৭৯ রানে অলআউট উগান্ডা। 

এটা চলতি যুব বিশ্বকাপে প্রথম চারশোর্ধ্ব স্কোর। এছাড়া আংকৃষ ও বাওয়া গড়েছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ রানের পার্টনারশিপ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×