শনিবার | মে ২১, ২০২২ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ 

খবর

টানা চারদিন বায়ু দূষণের শীর্ষে ঢাকা

বণিক বার্তা অনলাইন

বায়ু দূষণের ক্ষেত্রে টানা চারদিন বিশ্বে প্রথম স্থান দখল করেছে রাজধানী ঢাকা। আজ  শনিবারও বেলা ১২টার দিকে ঢাকার বায়ু দূষণের মাত্রা সবার উপরে উঠেছে। একইভাবে গত তিনদিন ধরেই দূষণের মাপকাঠিতে দিনের কোনো না কোনো সময়ে ঢাকা শীর্ষ অবস্থানে ছিল। সূচকে দ্বিতীয় অবস্থানে ছিল পাকিস্তানের করাচি ও কাজাখস্তানের নুর সুলতান শহর, যাদের দূষণের মাত্রা যথাক্রমে ২২৪ ও ২০৮। 

যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের বায়ুমান যাচাই বিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার ভিজ্যুয়াল এর বায়ুমান সূচক (একিউআই) অনুযায়ী ঢাকায় আজ বায়ু দূষণের মানমাত্রা ২৭৯৷বায়ুমানের সূচক ২০০ অতিক্রম করলে একে খুব অস্বাস্থ্যকর বলে ধরা হয়। অন্যদিকে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউ এয়ারের প্রতিবেদন অনুযায়ী, গত তিনদিন গড়ে ঢাকায় এ দূষণের মাত্রা ২০০ থেকে ২৮০ এর মধ্যে অবস্থান করছিল।  যার অর্থ হলো বাতাসের মান অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচনা করা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়িতে অবস্থানের এবং অন্যদের বাড়ির বাইরের কাজে গেলে মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা বলছেন, দুই কারণে ঢাকার বায়ু বেশি দূষিত হচ্ছে। প্রথমটি বাতাসের দূষিত উপাদান বাতাসেই রয়ে যাচ্ছে। এর বাইরেও রয়েছে শহরে বড় প্রকল্পের কাজ, নির্মাণাধীন ভবনের কাজ, যানবাহনের ধোঁয়ায় ঢাকার বায়ুর চাপ বেশি। এই দূষিত অংশ বায়ুর নিম্নস্তরে ২০০–৩০০ ফুট ওপরে অবস্থান করছে। বায়ুদূষণ নিয়ন্ত্রণে এখনই জরুরি পদক্ষেপ নেওয়ার এখনই উপযুক্ত সময় বলেও মনে করছেন তারা। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন