শনিবার | মে ২১, ২০২২ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ 

খবর

আন্তর্জাতিক পানি সম্মেলনে বক্তারা

পানিকে এখন কৌশলগত সম্পদ হিসেবে দেখা হয়

নিজস্ব প্রতিবেদক

বর্তমানে পানিকে কেবল সম্পদ নয়, বরং একটি কৌশলগত সম্পদ হিসেবে দেখা হয়। দক্ষিণ এশিয়ায় নদী ভূরাজনীতিকে প্রভাবিত করে। ভূরাজনীতি হলো রাজনৈতিক মতামত জাতীয় স্বার্থের পরিপ্রেক্ষিতে বিশ্লেষণ করার একটি হাতিয়ার।

অ্যাকশনএইড বাংলাদেশ আয়োজিত তিস্তা নদী অববাহিকা: সংকট উত্তরণ সম্ভাবনা শীর্ষক ভার্চুয়াল ৭ম আন্তর্জাতিক পানি সম্মেলন ২০২২-এর দ্বিতীয় দিনে সভাপতির বক্তব্যে বাংলাদেশের সাবেক পররাষ্ট্র সচিব নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রফেসরিয়াল ফেলো শহীদুল হক কথা বলেন। ভূরাজনীতিকে কেবল একক লাভের দৃষ্টিতে দেখা উচিত নয়, ভূরাজনীতিকে উভয়ের জন্য লাভবান দৃষ্টিতে দেখতে হবে বলে মত প্রকাশ করেন তিনি।

সম্মেলনের দ্বিতীয় দিন তিস্তা নদীর অববাহিকায় কাঠামোগত হস্তক্ষেপ আঞ্চলিক ভূরাজনীতি এবং তিস্তা নদীর অববাহিকা, বাস্তুতন্ত্র এবং লৈঙ্গিক প্রভাব কেন্দ্র করে আলোচনা হয়।

নদীর ওপর বাঁধ ইকো সিস্টেমকে ক্ষতিগ্রস্ত করছে উল্লেখ করে অববাহিকাভিত্তিক পানি ব্যবস্থাপনার আহ্বান জানান সংসদ সদস্য হাসানুল হক ইনু।

সম্মেলনে কলকাতা বিশ্ববিদ্যালয় শিক্ষক এনভায়রনমেন্ট গভার্নড ইন্টিগ্রেটেড অর্গানাইজেশনের ডিরেক্টর জয়ন্ত বসু, জিওপলিটিকস অব রিভার তিস্তা অ্যান্ড নিড টু পারসু ন্যাচারাল বেজড নেগোশিয়েটেড অ্যাপ্রোচ (এনবিএনএ) শীর্ষক গবেষণাপত্র উপস্থাপন করেন। তার গবেষণাপত্র থেকে উঠে আসে, দক্ষিণ এশীয় আন্তঃদেশীয় নদীর সমস্যাগুলো আঞ্চলিক ভূরাজনীতির সঙ্গে যুক্ত, কারণ অঞ্চলের সব দেশ প্রধানত কৃষি, জলবিদ্যুৎ এবং অন্যান্য কারণে নদীর ওপর প্রবলভাবে নির্ভরশীল। অঞ্চলে অসম রাজনৈতিক ক্ষমতার উপস্থিতি; আন্তর্জাতিক, জাতীয় স্থানীয় রাজনৈতিক সম্পর্কের প্রভাব এবং জলবায়ু পরিবর্তন, আঞ্চলিক ভূরাজনীতিতে গুরুত্বপূর্ণ প্রভাবক হিসেবে কাজ করে।

কৃষি খাদ্য নিরাপত্তাকে আলোচনার কেন্দ্রে রেখে বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডিজের (বিসিএএস) নির্বাহী পরিচালক . আতিক রহমান, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) নির্বাহী প্রধান সৈয়দা রিজওয়ানা হাসান, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক শরিফ জামিল, রিভারাইন পিপলের পরিচালক বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক তুহিন ওয়াদুদ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজের সহকারী অধ্যাপক জেরিন ইয়াসমিন চৈতি, নেপালের আইএসইটির উপদেষ্টা অজয় দীক্ষিত, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শরমিন্দ নিলোর্মী, গল্পকার, চলচ্চিত্র নির্মাতা গবেষক মিনকেট লেপচা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজের অধ্যাপক পরিচালক . মাহবুবা নাসরীন, গণ উন্নয়ন কেন্দ্রের (জিইউকে) প্রজেক্ট কো-অর্ডিনেটর শাহনাজ পারভিন সম্মেলনে বক্তব্য রাখেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন