শনিবার | মে ২১, ২০২২ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ 

খবর

চট্টগ্রামে তথ্যমন্ত্রী

শান্তিরক্ষা মিশন থেকে র‍্যাবকে বাদ দেয়ার আহ্বান গুরুত্বপূর্ণ নয়

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

র‍্যাবকে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন থেকে বাদ দেয়ার জন্য যে ১২টি মানবাধিকার সংগঠন জাতিসংঘে চিঠি দিয়েছে, সেগুলোর মধ্যে দু-তিনটি ছাড়া বাকিগুলো নামসর্বস্ব। এগুলোর নাম আমরা আগে শুনিনি। এসব সংগঠন এরই মধ্যে বিশ্বাসযোগ্যতা হারিয়ে ফেলেছে। সুতরাং তাদের আহ্বান খুব বেশি গুরুত্বপূর্ণ নয় বলে মন্তব্য করেছেন তথ্য সম্প্র্রচারমন্ত্রী . হাছান মাহমুদ।

গতকাল চট্টগ্রাম সার্কিট হাউজ মিলনায়তনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

. হাছান মাহমুদ বলেন, এসব সংগঠন চিঠি দিয়েছে নভেম্বর। এরপর আরো আড়াই মাস অতিক্রম হয়েছে। এত দিন পর হঠাৎ কেন মিডিয়ায় বিষয়টি নিয়ে আসা হলো, এটির পেছনে একটি উদ্দেশ্য আছে। এটি যদি তখন প্রকাশ হতো তা নিয়ে প্রশ্ন থাকত না। কিন্তু আড়াই মাস পর কেন এটি প্রকাশ করা হলো? এটির পেছনে রাজনৈতিক উদ্দেশ্য আছে। এমনকি আমরা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালকে দেখেছি যুদ্ধাপরাধীদের পক্ষে বিবৃতি দিতে। হিউম্যান রাইটস ওয়াচও যুদ্ধাপরাধীদের রক্ষার জন্য নানাভাবে চেষ্টা-তদবির করেছে। কিন্তু ইসরায়েলি বাহিনী যখন নির্বিচারে গুলি ছুড়ে ফিলিস্তিনিদের হত্যা করে তখন এসব সংগঠন বিবৃতি দেয় না।

তিনি আরো বলেন, পৃথিবীর অন্যান্য জায়গায় যখন চরম মানবাধিকার লঙ্ঘন হয়, যুক্তরাষ্ট্রে যখন মানবাধিকার লঙ্ঘিত হয় তখন তারা বিবৃতি দেয় না। এসব সংগঠন আসলে বিশ্বাসযোগ্যতা এরই মধ্যে হারিয়ে ফেলেছে। সুতরাং তাদের আহ্বান খুব বেশি গুরুত্বপূর্ণ নয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন