মঙ্গলবার | জুন ২৮, ২০২২ | ১৪ আষাঢ় ১৪২৯  

খবর

র‍্যাব তৈরি করেছে আমেরিকান আর ব্রিটিশরা: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

র‍্যাব তৈরি করেছে আমেরিকান আর ব্রিটিশরা। তাদের (র‍্যাব) প্রশিক্ষণ দিয়েছে যুক্তরাষ্ট্র। তারা শিখিয়েছে, কীভাবে মানুষের সঙ্গে ব্যবহার করতে হবে, কীভাবে জিজ্ঞাসাবাদ করা হবে। এখন যদি এসবে কোনো সমস্যা হয়ে থাকে কিংবা মানবাধিকার লঙ্ঘিত হয়, তাহলে আবার নতুন করে প্রশিক্ষণ নিতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী . কে আব্দুল মোমেন গতকাল সুনামগঞ্জের দিরাই উপজেলার প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত তিনটি শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, হঠাৎ করে কোনো ব্যক্তিবিশেষের ওপর এই যে স্যাংশনগুলো (নিষেধাজ্ঞা) দেয়া হয়েছে, সেটা কিন্তু খুব জাস্টিফাইড (ন্যায়সংগত) নয়।

মন্ত্রী গতকাল দুপুরে ঢাকা থেকে হেলিকপ্টারে করে দিরাই উপজেলার নদগীপুর গ্রামে আসেন। সময় তার সঙ্গে ব্রিটিশশাসিত অঞ্চল জিব্রাল্টারের ব্যবসা, পর্যটন বন্দরমন্ত্রী ভিজয় দারিয়ানানি, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য শামীমা শাহরিয়ার, যুক্তরাজ্যের সংসদ সদস্য টম হান্ট পল ব্রিস্টো, যুক্তরাজ্যপ্রবাসী নদগীপুর গ্রামের বাসিন্দা জেড আই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা জিল্লুর হোসাইন, সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এনামুল কবির উপস্থিত ছিলেন। তারা নদগীপুর গ্রামের তিনটি শিক্ষাপ্রতিষ্ঠান ঘুরে দেখেন এবং শিক্ষার্থী শিক্ষকদের সঙ্গে কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, আমাদের র‍্যাব কাজকর্মে অত্যন্ত দক্ষ। তারা খুব কার্যকর, খুব দক্ষ এবং দুর্নীতিগ্রস্ত নয়। জন্যই তারা জনগণের আস্থা অর্জন করেছে। আমাদের দেশের সন্ত্রাসী তাদের কারণেই কমে গেছে। হোলি আর্টিজানের পর গত কয়েক বছর দেশে আর কোনো সন্ত্রাসী তত্পরতা হয়নি। এটা সম্ভব হয়েছে র‍্যাবের কারণে। স্বয়ং ইউএস স্টেটস ডিপার্টমেন্ট সেটা স্বীকার করেছে। কিছু লোক, যারা আইনশৃঙ্খলা পছন্দ করেন না, যারা সন্ত্রাস পছন্দ করেন কিংবা অন্য ধরনের মাদক পছন্দ করেন, তারাই র‍্যাবকে পছন্দ করেন না। কারণ, র‍্যাব মাদকের বিরুদ্ধে আন্দোলন করে। মানব পাচারের বিরুদ্ধে তাদের অবস্থান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×