পাম অয়েল রফতানি সীমিত করতে চায় ইন্দোনেশিয়া —ব্যবসায়ীদের দাবি

বণিক বার্তা ডেস্ক

অভ্যন্তরীণ ভোজ্যতেলের বাজার নিয়ন্ত্রণে পাম অয়েল রফতানি কমিয়ে আনতে চায় ইন্দোনেশিয়া। সম্প্রতি দেশটির সরকার এমন পদক্ষেপ গ্রহণের একটি খসড়া প্রণয়ন করেছে বলে জানান শিল্পসংশ্লিষ্ট ব্যবসায়ীরা। তবে -সংক্রান্ত কোনো তথ্য অস্বীকার করেছে ইন্দোনেশিয়ার বাণিজ্য মন্ত্রণালয়। খবর চ্যানেল নিউজ এশিয়া রয়টার্স।

ইন্দোনেশিয়ান পাম অয়েল অ্যাসোসিয়েশনের (আইপিওএ) ডেপুটি চেয়ারম্যান টগর সিতাংগং জানান, পাম অয়েল রফতানি কমিয়ে আনার জন্য এরই মধ্যে ইন্দোনেশিয়ার সংসদে একটি শুনানি অনুষ্ঠিত হয়েছে। এটি বাস্তবায়িত হলে ভোজ্যতেল উৎপাদনকারী কৃষিপণ্যটির রফতানি বর্তমানের চেয়ে ২০ শতাংশ কমিয়ে আনবে দেশটি। তবে নিয়ে বিস্তারিত কিছু বলতে অস্বীকৃতি জানান তিনি। সিতাংগং বলেন, বাণিজ্য মন্ত্রণালয় রফতানির পরিমাণ সীমিত করে আনার একটি পরিকল্পনা করছে। আমরা জানতে পেরেছি, লক্ষ্যে একটি খসড়া প্রণয়নও করা হচ্ছে।

বিশ্বের শীর্ষ পাম অয়েল উৎপাদনকারী রফতানিকারক দেশটি বর্তমানে অভ্যন্তরীণ বাজারে রান্নায় ব্যবহূত তেলের মূল্যবৃদ্ধির লাগাম টানার চেষ্টা করছে। এক বছর আগের তুলনায় দেশটিতে রান্নায় ব্যবহূত তেলের দাম প্রায় ৪০ শতাংশ বেড়েছে। বিশ্ববাজারে পাম অয়েলের দাম বাড়ার সঙ্গে তাল মিলিয়ে দেশটিতে রান্নায় ব্যবহূত তেলের দাম বেড়েছে বলে জানা যায়। পাম অয়েল উৎপাদনে শীর্ষ দুই দেশ মালয়েশিয়া ইন্দোনেশিয়ার উৎপাদন কমে আসার পাশাপাশি শীর্ষ আমদানিকারক দেশ ভারত চীনের চাহিদা বাড়ার ফলে বিশ্ববাজারে পাম অয়েলের দাম রেকর্ড পরিমাণ বেড়েছে।

তবে পাম অয়েল রফতানি সীমিত করে আনার পরিকল্পনার কথা অস্বীকার করেন ইন্দোনেশিয়ার বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা ইন্দ্রসুরি বিষ্ণু বর্ধন। তিনি বলেন, বাণিজ্যমন্ত্রী সর্বশেষ যে ঘোষণা দিয়েছেন তা ব্যতীত পাম অয়েল রফতানি নিয়ে নতুন কোনো নীতি গ্রহণ করা হয়নি।

সম্প্রতি ঘোষিত এক নীতি অনুসারে ২৪ জানুয়ারি থেকে রফতানিকারকদের জন্য অপরিশোধিত পাম অয়েল, ব্যবহূত রান্নার তেল এবং পরিশোধিত, ব্লিচড ডিওডোরাইজড পাম অয়েল রফতানির ক্ষেত্রে জাহাজীকরণ চালান অনুমোদন নিতে হবে। নিয়ম ছয় মাসের জন্য প্রযোজ্য।

সংসদীয় শুনানির আগে আইপিওএর চেয়ারম্যান জোকো সুপ্রিয়োনো বলেন, জাহাজীকরণের চালান অনুমোদনের জন্য রফতানি ব্যাহত হবে না বলে আশা করা যায়। অভ্যন্তরীণ রান্নার তেলের প্রাপ্যতা সরবরাহ নিরাপত্তা নিশ্চিত করতে এবং রফতানি শৃঙ্খলে উন্নতির স্বার্থে এটি করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন