রবিবার | মে ২২, ২০২২ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ 

আন্তর্জাতিক খবর

জঙ্গি হামলায় ১১ সেনার মৃত্যু, আইএসকে দায়ী করছে ইরাক

বণিক বার্তা অনলাইন

ইরাকের দিয়ালা প্রদেশে বন্দুকধারীদের গুলিতে অন্তত ১১ ইরাকি সেনার মৃত্যু হয়েছে। দেশটির নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, ঘুমন্ত সেনাদের ওপর এ হামলা চালানো হয়। প্রাথমিকভাবে ইসলামিক স্টেট (আইএসআইএল) জঙ্গিদের এ হামলার জন্য দায়ী করা হচ্ছে। যদিও এখন পর্যন্ত কেউ এর দায় স্বীকার করেনি। খবর আলজাজিরা। 

আজ শুক্রবার সকালের দিকে আল-আজিম জেলায় এ হামলার ঘটনা ঘটে। পাহাড়ি এলাকাটি রাজধানী বাগদাদ থেকে ১২০ কিলোমিটার উত্তরে অবস্থিত। 

যদিও প্রাথমিকভাবে কেউ এই হামলার দায় স্বীকার করেনি বা হামলার কারণও জানা যায়নি। তবে সংবাদ সংস্থা অ্যাসোসিয়েট প্রেসের কাছে দুই ইরাকি কর্মকর্তা দাবি করেছেন যে, আইএস জঙ্গিরা রাত ৩টার দিকে ব্যারাক ভেঙে ঢুকে পড়ে ও গুলি করে সেনাদের হত্যা করে পালিয়ে যায়। যেখানে ওই হামলা চালানো হয়েছে সেখানে বাড়তি সেনাসদস্য পাঠানো হয়েছে। চারপাশেও বাড়ানো হয়েছে নিরাপত্তা। 

এর আগে গত মাসেও ইরাকের উত্তরাংশে আইএসের হামলায় ১০ জনের মৃত্যু হয়। এর আগে ২০২১ সালের অক্টোবরে দিয়ালা প্রদেশের শিয়া গ্রামে মেশিনগান নিয়ে হামলা চালিয়ে ১১ জনকে হত্যা করে আইএস।

২০১৪ সালে ইরাক ও সিরিয়ার বড় অংশ দখলে নেয় আইএস। পরে বেশ কিছু রক্তক্ষয়ী সংঘর্ষের পরে ২০১৭ সালে জঙ্গি গোষ্ঠীটি পরাজিত হয় ও তাদের আঞ্চলিক নিয়ন্ত্রণ হারায়। যদিও এখনো অনেক জায়গায় স্লিপার সেলের মাধ্যমে সক্রিয় আছে তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন