সন্দেহভাজন আইএস জঙ্গির হামলায় ১১ ইরাকি সেনার মৃত্যু

বণিক বার্তা অনলাইন

ইরাকের দিয়ালা প্রদেশে সন্দেহভাজন ইসলামিক স্টেট(আইএসআইএল) জঙ্গিদের বন্দুকের গুলিতে অন্তত ১১ জন ইরাকি সেনার মৃত্যু হয়েছে। ইরাকি সেনাদের ঘুমের সময়েই এই হামলা চালানো হয় বলে জানান ইরাকের নিরাপত্তা কর্মকর্তারা। খবর আলজাজিরা। 

ওই সূত্র জানিয়েছে, শুক্রবার সকালের দিকে আল-আজিম জেলায় ওই হামলার ঘটনা ঘটে, পাহাড়ি ওই এলাকাটা রাজধানী বাগদাদ থেকে ১২০ কিলোমিটার উত্তরে অবস্থিত। 

যদিও প্রাথমিকভাবে কেউ এই হামলার দায় স্বীকার করেনি। আবার ওই আক্রমণের কারণও এখনও নিশ্চিত হওয়া যায়নি। সংবাদ সংস্থা অ্যাসোসিয়েট প্রেসকে দুজন কর্মকর্তা জানিয়েছেন, আইএসআইএল জঙ্গিরা রাত ৩টার দিকে ব্যারাক ভেঙে ঢুকে পড়ে এবং পালিয়ে যাওয়ার আগে গুলি করে সেনাদের হত্যা করে। 

যেখানে ওই হামলা চালানো হয়েছে সেখানে বাড়তি সেনাসদস্য পাঠানো হয়েছে। চারপাশেও বাড়ানো হয়েছে নিরাপত্তা। 

সম্প্রতি কয়েক মাসের মধ্যে এটাই সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। এর আগে গত মাসেও ইরাকের উত্তরাংশে আইএসআইএলের হামলায় ১০ জনের মৃত্যু হয়। এর আগে ২০২১ সালের অক্টোবরে দিয়ালা প্রদেশের শিয়া গ্রামে মেশিনগান নিয়ে হামলা চালিয়ে ১১ জনকে হত্যা করে এবং কয়েকজনকে আহত করে আইএস।

২০১৪ সালে ইরাক ও সিরিয়ার বড় অংশ দখলে নেয় আইএস। পরে বেশ কিছু রক্তক্ষয়ী সংঘর্ষের পরে ২০১৭ সালে সশ্বস্ত্র জঙ্গি গোষ্ঠীটি পরাজিত হয় এবং তাদের আঞ্চলিক নিয়ন্ত্রণ হারায়। যদিও এখনো অনেক জায়গায় স্লিপার সেলের মাধ্যমে সক্রিয় আছে তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন