সোমবার | মে ২৩, ২০২২ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৯ 

আন্তর্জাতিক খবর

ভারত-মিয়ানমারে ভূমিকম্প, বাংলাদেশেও মৃদু প্রভাব

বণিক বার্তা অনলাইন

ভারত-মিয়ানমার সীমান্তে ভূমিকম্প অনুভূত হয়েছে। ৫ দশমিক ৪ মাত্রার এ ভূমিকম্পের মৃদু প্রভাব পড়েছে বাংলাদেশেও। আজ শুক্রবার বাংলাদেশ সময় বিকেল ৪টা ১২ মিনিটে আঘাত হানে এ ভূমিকম্প। তাৎক্ষণিকভাবে এতে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূকম্পন কেন্দ্র (ইএমএসসি) এ তথ্য নিশ্চিত করেছে। তবে সংস্থাটি প্রথমে ভূকম্পনের মাত্রা রিখটার স্কেলে ৫ দশমিক ১ জানালেও পরে সংশোধন করেছে। 

ইমএসসি’র বলছে, ভূমিকম্পটির কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ৭০ কিলোমিটার গভীরে।উৎপত্তিস্থল ভারতের আইজল শহর থেকে ১৪০ কিলোমিটার পূর্ব-দক্ষিণপূর্বে এবং মিয়ানমারের ফালাম শহর থেকে ৩২ কিলোমিটার উত্তরপূর্বে। 

ভারত-মিয়ানমার সীমান্তে উৎপত্তি হলেও চট্টগ্রাম, কক্সবাজার, ঢাকাসহ বাংলাদেশের দক্ষিণ-পূর্বের এলাকাগুলোতে ভূমিকম্পের প্রভাব টের পাওয়া গেছে।

চট্টগ্রাম আবহাওয়া অফিস জানিয়েছে, এটি মাঝারি ধরনের ভূমিকম্প। বাংলাদেশ আবহাওয়া অফিস থেকে এর উৎপত্তিস্থলের দূরত্ব ৩৫২ কিলোমিটার পূর্ব-দক্ষিণ-পূর্বে।

এ নিয়ে চট্টগ্রামে দুই মাসে চারবার ভূমিকম্প অনুভূত হয়েছে। গত বছরের নভেম্বর মাসের ২৬, ২৭ ও ২৯ তারিখে অনূভুত হওয়া এ ভূমিকম্পও ভারত-মিয়ানমার সীমান্তে উৎপত্তি হয়েছিল। সে সময় দুইদিন রিখটার স্কেল মাত্রা ছিল ৪ দশমিক ২ করে ও একদিন ৬ দশমিক ১।ভূমিকম্প বিষয়ক ওয়েবসাইট ভলকানো ডিসকভারি সূত্রে এ তথ্য জানা গেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন