সোমবার | মে ২৩, ২০২২ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৯ 

আন্তর্জাতিক খবর

মাঝপথে বাতিল হলো টোঙ্গাগামী অস্ট্রেলিয়ার সাহায্য জাহাজ

বণিক বার্তা অনলাইন

সুনামিতে বিধ্বস্ত দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দেশ টোঙ্গার উদ্দেশে রওনা দেয়া অস্ট্রেলিয়ার ত্রাণবহণকারী জাহাজের যাত্রা মাঝপথেই বাতিল করা হয়েছে। ওই জাহাজটির এক সদস্যের শরীরে কভিড-১৯ শনাক্ত হওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়। আজ শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছেন দেশটির প্রতিরক্ষা কর্মকর্তারা। খবর রয়টার্স

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা মুখপাত্র বলেছেন, ত্রাণবহণকারী জাহাজটি গত বৃহস্পতিবার বিকেলে ব্রিসবেন বন্দর ছেড়েছিল। কিন্তু জাহাজে একজনের দেহে কভিড-১৯ শনাক্ত হওয়ায় মাঝপথে ঘুরিয়ে দেয়া হয়। জাহাজের সব ক্রু বন্দর ছাড়ার আগে র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা করেছিলেন। তখন তাদের কারো কভিড-১৯ শনাক্ত হয়নি। কিন্তু পরে পিসিআর পরীক্ষার ফলাফল হাতে আসার পর দেখা যায় যে, একজন কভিড পজেটিভ। তবে  সরবরাহের জন্য রাখা ত্রাণ অন্য একটি জাহাজে স্থানান্তর করে টোঙ্গায় পাঠানো হয়েছে বলেও জানিয়েছেন ওই মুখপাত্র। 

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড থেকে প্রাথমিক চিকিৎসা সামগ্রী ফ্লাইটগুলো বৃহস্পতিবার টোঙ্গায় অবতরণ করেছে। এগুলোর মধ্যে স্যানিটেশন ও স্বাস্থ্যসেবার জন্য প্রয়োজনীয় পানি সরবরাহ করা হয়েছে। এছাড়া আশ্রয়, যোগাযোগ সরঞ্জাম ও বিদ্যুৎ জেনারেটরও রয়েছে এতে।

টোঙ্গায় কঠোর সীমান্ত নিয়ন্ত্রণ নীতি রয়েছে। দেশটি এখনো কভিডমুক্ত।

শনিবারের অগ্ন্যুৎপাত এবং সুনামির প্রভাবে ছাইয়ের চাদরে ঢাকা পড়ে পুরো দ্বীপ। ছড়িয়ে পড়া ছাই এবং সমুদ্রের নোনা পানি মিশে দূষিত করে দ্বীপরাষ্ট্রটির বিশুদ্ধ পানির সরবরাহ। এতে করে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে পড়ে টোঙ্গান জনগণ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন