সোমবার | মে ২৩, ২০২২ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৯ 

খেলা

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২

ভারত-পাকিস্তানের গ্রুপে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ এর সূচি প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। চলতি বছরের ১৬ অক্টোবর থেকে অস্ট্রেলিয়ায় শুরু হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যেখানে গ্রুপ-২ এ ভারত ও পাকিস্তানের সঙ্গী বাংলাদেশ। আজ শুক্রবার নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে বৈশ্বিক এ টুর্নামেন্টের সূচি প্রকাশ করেছে আইসিসি।

গত বছর আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপেই জানা গিয়েছিল, ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি মূলপর্বে খেলবে বাংলাদেশ। পাশাপাশি অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও আফগানিস্তানও সরাসরি অংশ নেবে।

এ ছাড়া সবশেষ আসরের মতো অস্ট্রেলিয়া বিশ্বকাপেও আট দল নিয়ে হবে প্রথম রাউন্ডের খেলা। পরে সেখান থেকে ওঠা চার দল ও র্যাঙ্কিংয়ের শীর্ষ আট দল নিয়ে হবে সুপার টুয়েলভের খেলা। ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নামিবিয়া ও স্কটল্যান্ডসহ বাছাইপর্ব থেকে আসা আরো চারটি দল যোগ দেবে প্রথম রাউন্ডের খেলায়। চলতি বছরের শুরুর দিকেই ওমান ও জুন-জুলাইয়ে জিম্বাবুয়েতে হবে বাছাইপর্বের ম্যাচগুলো।

সুপার টুয়েলভে গ্রুপ-১ এ থাকবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও আফগানিস্তান। তাদের সঙ্গী হবে প্রথম রাউন্ডে গ্রুপ ‘এ’ এর চ্যাম্পিয়ন এবং গ্রুপ ‘বি’ এর রানার্সআপ। গ্রুপ-২ এ থাকবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা। তাদের সঙ্গী হবে প্রথম রাউন্ডে গ্রুপ ‘এ’ এর রানার্সআপ এবং গ্রুপ ‘বি’ এর চ্যাম্পিয়ন।

বাংলাদেশের প্রথম ম্যাচ ২৪ অক্টোবর গ্রুপ ‘এ’ এর রানার্সআপের বিপক্ষে, ম্যাচটি অনুষ্ঠিত হবে হোবার্টে। ২৭ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ। এই ম্যাচটি অনুষ্ঠিত হবে সিডনিতে। ৩০ অক্টোবর ব্রিসবেনে গ্রুপ ‘বি’ এর চ্যাম্পিয়নের মুখোমুখি হবে টাইগাররা।

২ নভেম্বর অ্যাডিলেডে ভারতের বিপক্ষে লড়বে করবে বাংলাদেশ। সুপার টুয়েলভে নিজেদের শেষ ম্যাচে ৬ নভেম্বর মাঠে নামবে টাইগাররা, প্রতিপক্ষ পাকিস্তান। এই ম্যাচটিও অনুষ্ঠিত হবে অ্যাডিলেডে।

জানা গেছে, অস্ট্রেলিয়ার সাতটি মাঠে আসন্ন বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। আর সেই সাত ভেন্যু হলো এডিলেইড, ব্রিসবেন, জিলং, হোবার্ট, মেলবোর্ন, পার্থ এবং সিডনি।

অস্ট্রেলিয়া বিশ্বকাপের দুই সেমিফাইনাল হবে ৯ ও ১০ নভেম্বর। যার প্রথমটি হবে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে আর পরেরটি ওভালে। চলতি বছর ১৪ নভেম্বর ফাইনাল হলেও আগামী আসরের ফাইনাল হবে ১৩ নভেম্বর মেলবোর্নে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন