সোমবার | মে ২৩, ২০২২ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৯ 

খেলা

আজ থেকে শুরু বিপিএল

ক্রীড়া ডেস্ক

আজ থেকে শুরু হচ্ছে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসর। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও ফরচুন বরিশাল। আজ শুক্রবার দুপুর দেড়টায় ম্যাচটি শুরু হবে। এ দিন সন্ধ্যা সাড়ে ৬টায় একই মাঠে দ্বিতীয় ম্যাচে খেলবে খুলনা টাইগার্স ও মিনিস্টার গ্রুপ ঢাকা।

২১ জানুয়ারি শুরু হওয়া বিপিএল শেষ হবে ১৮ ফেব্রুয়ারি। কোভিডের কারণে এবারের আসর অনুষ্ঠিত হবে দর্শকশূন্য মাঠে। এমনকি থাকছে না ডিসিশন রিভিউ সিস্টেমও (ডিআরএস)। মূলত কোভিড সংক্রমণ বেড়ে যাওয়ায় জনসমাগম না করার ব্যাপারে সরকারি বিধিনিষেধ আরোপ করা হয়েছে। সে কারণে জৈব সুরক্ষা বলয়ে রাখা হবে গোটা স্টেডিয়ামকে।

এবারের বিপিএলে অংশ নিচ্ছে ছয়টি দল- মিনিস্টার গ্রুপ ঢাকা, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, ফরচুন বরিশাল, খুলনা টাইগার্স, কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও সিলেট সানরাইজার্স।

সব মিলিয়ে তিনটি ভেন্যুতে ৩৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ভেন্যুগুলো হলো- ঢাকা, চট্টগ্রাম ও সিলেট।  ফাইনালের জন্য রাখা হয়েছে রিজার্ভ ডে। শুক্রবার ছাড়া অন্য দিন প্রথম ম্যাচ শুরু হবে দুপুর সাড়ে ১২টায় ও দ্বিতীয় ম্যাচ বিকাল সাড়ে ৫টায়। আর শুক্রবার প্রথম ম্যাচ শুরু হবে দুপুর দেড়টায়, পরের ম্যাচ সাড়ে ৬টায়।

ঢাকায় প্রথম পর্বে আট ম্যাচ। এরপর বন্দরনগরী চট্টগ্রামে পাঁচ দিনে হবে আট ম্যাচ। দ্বিতীয় পর্বে ঢাকায় দুই দিনে চার ম্যাচ শেষে বিপিএল চলে যাবে সিলেটে। সেখানে ৭ থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত ১০ ম্যাচ অনুষ্ঠিত হবে। আবার ঢাকায় ফিরে শেষ হবে বিপিএল-২০২২। লিগ পর্বের ম্যাচ শেষে দুটি কোয়ালিফায়ার ও ফাইনাল ম্যাচের মাঝে একদিন করে রিজার্ভ ডে রাখা হয়েছে। ফাইনাল হবে ১৮ ফেব্রুয়ারি। তবে ম্যাচ রিজার্ভ ডেতে গড়ালে পরদিন শেষ হবে টুর্নামেন্ট।

মিনিস্টার গ্রুপ ঢাকার নেতৃত্বে থাকছেন বাংলাদেশ দলের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে নেতৃত্ব দেবেন অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। ফরচুন বরিশালকে সাকিব আল হাসান, খুলনা টাইগার্সকে মুশফিকুর রহিম, কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ইমরুল কায়েস ও সিলেট সানরাইজার্সকে নেতৃত্ব দেবেন মোসাদ্দেক হোসেন সৈকত।

উদ্বেধনী ম্যাচে দেখা হচ্ছে সাকিব-মিরাজের। দেশি-বিদেশি ক্রিকেটারের সংমিশ্রণে শক্তিশালী দল গঠন করেছে চট্টগ্রাম-বরিশাল উভয়ই। আফিফ, সাব্বির, শামিম ও নাসুমদের সাথে বিদেশি ক্রিকেটার চ্যাডউইক ওয়ালটন, রায়াদ এমরিট, কেনার লুইস, বেনি হাওয়েলরা আছেন চট্টগ্রামে।

ফরচুন বরিশাল ফেভারিট দল হিসেবেই এবার টুর্নামেন্ট শুরু করতে যাচ্ছে। দেশীয় ক্রিকেটার সাকিবের সাথে সোহান, শান্ত, তৌহিদ হূদয় ও ইরফান শুক্কুররা আছেন। বিদেশীদের মধ্যে টি-টোয়েন্টির ফেরিওয়ালা ক্রিস গেইল, মুজিব-উর-রহমান ও দানুশকা গুনাথিলাকার মতো তারকারা আছেন। দলটির প্রধান কোচ হিসেবে আছেন দীর্ঘ দিন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাথে কাজ করা খালেদ মাহমুদ সুজন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন