এনবিআর চেয়ারম্যানের সঙ্গে বৈঠক

কাস্টমস ও বন্ডের প্রতিবন্ধকতা দূর করার অনুরোধ বিজিএমইএর

নিজস্ব প্রতিবেদক

পোশাক টেক্সটাইল শিল্পের প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে কাস্টমস বন্ড-সংক্রান্ত প্রতিবন্ধকতাগুলো দূরীকরণের জন্য জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রতি অনুরোধ জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক রফতানিকারক সমিতি (বিজিএমইএ) গতকাল বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে বিজিএমইএর একটি প্রতিনিধি দল এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সঙ্গে সাক্ষাত্কালে অনুরোধ জানায়।

সভায় উপস্থিত ছিলেন বিজিএমইএর সাবেক সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন) সাবেক সভাপতি মো. সিদ্দিকুর রহমান; বিজিএমইএর বর্তমান বোর্ডের প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহসভাপতি শহিদউল্লাহ আজিম, সহসভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, সহসভাপতি মো. নাসির উদ্দিন, বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম এবং ডিসিসিআইয়ের সাবেক সভাপতি শামস মাহমুদ। আরো উপস্থিত ছিলেন এনবিআরের সদস্য (কাস্টমস নীতি) মো. মাসুদ সাদিক, সদস্য (শুল্ক রফতানি, বন্ড আইটি) হোসেন আহমদ, সদস্য (মূসক নীতি) জাকিয়া সুলতানা সদস্য (আয়কর নীতি) সামস উদ্দিন আহমেদ।

বৈঠকে বিজিএমইএ নেতারা বন্ড লাইসেন্সে এইচএস কোডের সঙ্গে নতুন কাঁচামাল সংশ্লিষ্ট উপকরণগুলো অন্তর্ভুক্তকরণের মতো প্রক্রিয়া সহজীকরণের জন্যও অনুরোধ জানিয়েছেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, পোশাক শিল্প বর্তমানে একটি গুরুত্বপূর্ণ সময় অতিক্রম করছেশিল্পের জন্য একদিকে রয়েছে অনেক চ্যালেঞ্জ আর অন্যদিকে রয়েছে রফতানি বৃদ্ধির বিশাল সুযোগ। তিনি বলেন, বিশ্ববাজারে তীব্র প্রতিযোগিতা বিরাজ করে এবং এর মধ্যেই ব্যবসার সুযোগগুলো কাজে লাগাতে হয়। তিনি বৈশ্বিক বাজারে পোশাক শিল্পকে প্রতিযোগিতামূলক রাখতে শিল্পের জন্য ব্যবসায়িক পদ্ধতি সহজতর করার বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের সহযোগিতা কামনা করেন।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বিজিএমইএ নেতাদের সভায় উত্থাপিত সমস্যাগুলো সমাধানে ব্যবস্থা নেয়া হবে বলে আশ্বস্ত করেন।

সময় এনবিআর, বন্ড এবং কাস্টমসের উচ্চপদস্থ কর্মকর্তারা এবং বিজিএমইএ নেতাদের সমন্বয়ে একটি ওয়ার্কিং কমিটি গঠন করা হয়। পোশাক রফতানিকারকরা কাস্টমস, বন্ড এবং অন্যান্য প্রাসঙ্গিক বিষয়ক যে ইস্যুগুলো মোকাবেলা করছেন, কমিটি সেগুলো চিহ্নিত এবং সমাধানে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন