ইউনিয়ন ইন্স্যুরেন্সের লেনদেন শুরু আজ

নিজস্ব প্রতিবেদক

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পাওয়া বীমা খাতের কোম্পানি ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ার আজ থেকে দুই স্টক এক্সচেঞ্জে শুরু হচ্ছে। এন ক্যাটাগরিতে কোম্পানিটির শেয়ার লেনদেন হবে। এর ট্রেডিং কোড হবে ইউনিয়নআইএনএস কোম্পানি কোড ২৫৭৫৩ ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

এর আগে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৭৯তম কমিশন সভায় ইউনিয়ন ইন্স্যুরেন্সের আইপিওর অনুমোদন দেয়া হয়। বিনিয়োগকারীদের কাছ থেকে অর্থ সংগ্রহের জন্য গত ১৫ ডিসেম্বর থেকে কোম্পানিটির সাবস্ক্রিপশন শুরু হয়। চলে ২২ ডিসেম্বর পর্যন্ত।

আইপিও প্রসপেক্টাসের তথ্য অনুযায়ী, কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যে মোট কোটি ৯৩ লাখ ৬০ হাজার ৯০৪টি সাধারণ শেয়ার ইস্যু করে। এর মাধ্যমে কোম্পানিটি ১৯ কোটি ৩৬ লাখ হাজার ৪০ টাকা উত্তোলন করে। উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি স্থায়ী আমানত, পুঁজিবাজারে বিনিয়োগ, ফ্লোর ক্রয় এবং আইপিও প্রক্রিয়ার খরচ খাতে ব্যয় করবে। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে ছিল সোনার বাংলা ক্যাপিটাল ম্যানেজমেন্ট।

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) ইউনিয়ন ইন্স্যুরেন্সের কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে কোটি ৩০ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে মুনাফা ছিল কোটি ৭০ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির মুনাফা বেড়েছে কোটি ৬০ লাখ টাকার মতো বা ৫৯ দশমিক ১৬ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৩ পয়সা। যেখানে আইপিও-পরবর্তী ইপিএস হবে ৮৯ পয়সা।

অন্যদিকে আলোচ্য হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইউনিয়ন ইন্স্যুরেন্সের কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে কোটি ১২ লাখ টাকার মতো। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে মুনাফা ছিল ৯৪ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ৩২ পয়সা, আইপিও-পরবর্তী শেয়ার সংখ্যা বিবেচনায় যা হবে ২৩ পয়সা।

৩০ সেপ্টেম্বর ২০২১ শেষে আইপিও-পূর্ববর্তী পরিশোধিত শেয়ার বিবেচনায় নিয়ে পুনর্মূল্যায়নসহ কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ৮৭ পয়সা। আইপিও-পরবর্তী পরিশোধিত শেয়ার বিবেচনায় যা হবে ১৫ টাকা ৩২ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন