শনিবার | জানুয়ারি ২২, ২০২২ | ৯ মাঘ ১৪২৮

আন্তর্জাতিক খবর

সমুদ্রের তলদেশে আগ্নেয়গিরি

দ্বীপরাষ্ট্র টোঙ্গায় শক্তিশালী সুনামির আঘাত

বণিক বার্তা অনলাইন

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপরাষ্ট্র টোঙ্গায় সুনামি আঘাত হেনেছে। সমুদ্রের তলদেশে বিশাল এলাকাজুড়ে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের পর শনিবার দেশটিতে এ আঘাত হানে। এখনো ক্ষয়ক্ষতির পরিমান জানায়নি দেশটির কর্মকর্তারা। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

টোঙ্গার রাজধানী নুকুয়ালোফা থেকে মাত্র ৬৫ কিলোমিটার উত্তরে হুঙ্গা টোঙ্গা-হুঙ্গা হাপাই পর্বত। গত বৃহস্পতিবার আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে বিকট আওয়াজ শুনতে পান টোঙ্গার পার্শ্ববর্তী দেশ নিউজিল্যান্ড, দ্বীপরাষ্ট্র ফিজিসহ পুরো দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বাসিন্দারা। 

সামাজিক যোগাযোগ মাধ্যমের ভিডিওগুলোতে দেখা যায়, রাজধানীর আকাশে বৃষ্টির মতো ধোয়া ছেয়ে গেছে। প্রত্যক্ষদর্শীরা বলেছেন, আগ্নেয়গিরির ছাই এসে নুকুয়ালোফার উপর পড়েছে।

টোঙ্গার ভূতাত্ত্বিক কেন্দ্র জানিয়েছে, আগ্নেয়গিরির গ্যাস, ধোঁয়া ও ছাই ২০ কিলোমিটার উপরে আকাশে পৌঁছেছে।

দ্বীপরাষ্ট্র ফিজির রাজধানী সুভার কর্মকর্তা বলছেন, আট মিনিটের অগ্ন্যুৎপাতটি এতটাই বিকট ছিল যে ৮০০ কিলোমিটারেরও বেশি দূরে জোরে বজ্রধ্বনি হিসেবে শোনা গেছে। অগ্ন্যুৎপাতের পর ফিজিয়ান সরকার সুনামির সতর্কতা জারি করেছে। পাশাপাশি দেশটির নিচু উপকূলীয় অঞ্চলে মানুষের জন্য নিরাপদ আশ্রয়কেন্দ্র খুলেছে সরকার।

২ হাজার ৩০০ কিলোমিটারেরও বেশি দূরে অবস্থিত নিউজিল্যান্ডও ঝড় ও জলোচ্ছ্বাসের বিষয়ে সতর্কতা জারি করেছে। দেশটির ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি বলেছে, উত্তর দ্বীপের উত্তর ও পূর্ব উপকূলীয় অঞ্চলগুলোতে শক্তিশালী, অস্বাভাবিক ও তীরে অপ্রত্যাশিত ঢেউ আঘাত হানতে পারে। এজন্য সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন দেশটির কর্মকর্তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন