বৃহস্পতিবার | জানুয়ারি ২৭, ২০২২ | ১৪ মাঘ ১৪২৮

খবর

লালমাটিয়ার কমিউনিটি অনকোলজি সেন্টার

বিনা ফিতে জরায়ুমুখের ক্যান্সার স্ক্রিনিং আজ থেকে

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের নারীদের মধ্যে দ্বিতীয় শীর্ষস্থানে রয়েছে জরায়ুমুখের ক্যান্সার। প্রাথমিক অবস্থায় নির্ণয় হলে এর নিরাময় সম্ভব। কোনো লক্ষণ না থাকলেও ৩০ বছরের বেশি বয়সের নারীদের এই ক্যান্সারের স্ক্রিনিং করানো উচিত নিয়মিত বিরতিতে। স্ক্রিনিং খুব সহজ পদ্ধতিতে করা যায়, যা কাটাছেঁড়া বা কষ্টদায়ক নয়।

আজ থেকে সপ্তাহে দুইদিন (শনি সোমবার বেলা ১টা থেকে ৩টা পর্যন্ত) লালমাটিয়ায় (/ বি-ব্লক) কমিউনিটি অনকোলজি সেন্টারে ফ্রি ভায়া টেস্ট করা হবে। ত্রিশোর্ধ্ব যেকোনো নারী কোনো ফি ছাড়াই ০১৭৮৯৪৪৪৭৬৭ নম্বরে ফোন করে কিংবা নিজের নাম বয়স এসএমএস করে নিবন্ধন করতে পারবেন। প্রতিষ্ঠানের নারী চিকিৎসক/নার্স টেলিফোনে কথা বলে পরীক্ষার উপযুক্ত তারিখ সময় নির্ধারণ করে দেবেন। তবে কেউ সরাসরি উপস্থিত হলে শারীরিক অবস্থা পরীক্ষার অনুকূলে থাকলে সেদিনই টেস্ট করে দেয়া হবে।

কেউ আগ্রহ প্রকাশ করলে কিংবা চিকিৎসক পরামর্শ দিলে প্যাপটেস্ট করা হবে। তবে এক্ষেত্রে কেবল স্লাইড পরীক্ষার জন্য ৪০০ টাকা লাগবে।

দেশের বিশিষ্ট গাইনি অনকোলজিস্ট অধ্যাপক সাবেরা খাতুন স্ক্রিনিং প্রোগ্রাম তত্ত্বাবধান করবেন। সার্বিক সমন্বয়ের দায়িত্ব পালন করবেন দেশের প্রথম ক্যান্সার রোগতত্ত্ববিদ ক্যান্সার প্রতিরোধ বিশেষজ্ঞ ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন