বুধবার | জানুয়ারি ২৬, ২০২২ | ১২ মাঘ ১৪২৮

শিল্প বাণিজ্য

নতুন বিনিয়োগ ক্যাটাগরি প্রস্তাব করেছে আরবিআই

বণিক বার্তা ডেস্ক

ব্যাংকগুলোর জন্য নতুন বিনিয়োগ ক্যাটাগরি প্রস্তাব করেছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) বিশ্বব্যাপী অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ডের সঙ্গে মান বজায় রাখার জন্য ব্যাংকগুলোর বিনিয়োগ পোর্টফোলিও একই কাতারে নিয়ে আসার পরিকল্পনা অনুসারে প্রস্তাব করেছে আরবিআই। নতুন বিনিয়োগ প্রস্তাবকে ফেয়ার ভ্যালু থ্রো প্রফিট অ্যান্ড লস অ্যাকাউন্ট (এফবিটিপিএল) বলে অবিহিত করা হচ্ছে। খবর মিন্ট।

গতকাল প্রকাশিত এক প্রস্তাবে দেখা যায়, ব্যাংকগুলোর বিনিয়োগ পোর্টফোলিও তিনটি ভাগে বিভক্ত করা হবে। এর মধ্যে রয়েছে হেল্ড টু ম্যাচুরিটি (এইচটিএম), অ্যাভেইলেভল ফর সেল (এএফএস) ফেয়ার ভ্যালু থ্রো প্রফিট অ্যান্ড লস অ্যাকাউন্ট (এফবিটিপিএল) প্রকাশিত প্রস্তাবে উল্লেখ করা হয়, বর্তমানে চলমান হেল্ড ফর ট্রেডিং (এইচএফটি) বিভাগটি নতুন প্রস্তাবিত এফবিটিপিএলের অধীনে চলে আসবে। এইচএফটি মূলত একটি ঋণ পণ্য (গ্রাহককে সুদ সমেত একটি নির্দিষ্ট অর্থ প্রদানের বিনিময়ে যে পণ্য গ্রহণ করতে হয়)

যা ব্যাংকগুলো স্বল্প সময়ের মধ্যে বিক্রয়ের উদ্দেশ্যে ক্রয় করে থাকে। এফবিটিপিএলের আওতায় এখন থেকে ঋণ পণ্যগুলো লাভ-ক্ষতির পরিমাণ অনুযায়ী ন্যায্য মূল্যায়ন করা হবে।

২০২৩ সালের এপ্রিল থেকে ব্যাংকগুলোর জন্য প্রস্তাবিত নতুন বিনিয়োগ পোর্টফোলিও শ্রেণীবিভাগের নিয়মগুলো বাস্তবায়ন করা হবে বলে জানায় আরবিআই। আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে শেয়ারহোল্ডারদের কাছ থেকে বিষয়ে মতামত আহ্বানও করেছে ভারতীয় কেন্দ্রীয় ব্যাংক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন