বৃহস্পতিবার | জানুয়ারি ২৭, ২০২২ | ১৪ মাঘ ১৪২৮

শেয়ারবাজার

দুদিন স্পট মার্কেটে ইস্টার্ন লুব্রিক্যান্টসের শেয়ার লেনদেন

নিজস্ব প্রতিবেদক

স্পট মার্কেটে যাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ জ্বালানি খাতের কোম্পানি ইস্টার্ন লুব্রিক্যান্টস লিমিটেড। আগামীকাল পরের দিন কোম্পানিটির শেয়ার কেবল স্পট মার্কেটে লেনদেন হবে। দুদিন ব্লক মার্কেটে কোম্পানিটির লেনদেনও স্পট সেটলমেন্ট সাইকেলের মাধ্যমে নিষ্পত্তি করা হবে। লভ্যাংশ নির্ধারণ-সংক্রান্ত রেকর্ড ডেটের কারণে ১৮ জানুয়ারি কোম্পানিটির শেয়ার লেনদেন বন্ধ থাকবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরের জন্য ১৬০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে ইস্টার্ন লুব্রিক্যান্টসের পরিচালনা পর্ষদ। এর মধ্যে ১৪০ শতাংশ নগদ ২০ শতাংশ স্টক লভ্যাংশ রয়েছে। সমাপ্ত হিসাব বছরের ঘোষিত লভ্যাংশ অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য আগামী ১২ মার্চ ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। -সংক্রান্ত রেকর্ড ডেট ১৮ জানুয়ারি।

আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫২ টাকা ১৮ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল টাকা ৪৩ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২৭ টাকা ৬৩ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ১৭৮ টাকা ৪৫ পয়সা।

চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১৭ লাখ ২৪ হাজার টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ২৮ লাখ ৪০ হাজার টাকা। সেই হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির মুনাফা কমেছে ১১ লাখ ১৬ হাজার টাকা বা ৩৯ দশমিক ৩০ শতাংশ। প্রথম প্রান্তিকে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৭৩ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যেখানে আয় ছিল টাকা ৮৬ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২৯ টাকা ৩৬ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন