বৃহস্পতিবার | জানুয়ারি ২৭, ২০২২ | ১৪ মাঘ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

প্রযুক্তি জায়ান্টদের সঙ্গে আলোচনায় বসছে হোয়াইট হাউজ

বণিক বার্তা ডেস্ক

সফটওয়্যারের নিরাপত্তা নিশ্চিতে গুগল, অ্যাপল, অ্যামাজনসহ শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আলোচনায় বসবে হোয়াইট হাউজ। গত বছর যুক্তরাষ্ট্রে একাধিক সাইবার হামলার ঘটনা ঘটে। পরিপ্রেক্ষিতে উদ্যোগটি গ্রহণ করা হয়েছে। খবর রয়টার্স।

ডিসেম্বরে লগফোরজে নামের একটি ওপেন সোর্স সফটওয়্যারের নিরাপত্তায় দুর্বলতার সন্ধান মেলে। পরিপ্রেক্ষিতে হোয়াইট হাউজের সাইবার নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর প্রধানদের কাছে চিঠি পাঠান। বিশ্বের অধিকাংশ প্রতিষ্ঠান তাদের অ্যাপ্লিকেশনে তথ্য সংযোজনের জন্য লগফোরজে ব্যবহার করে।

চিঠিতে সুলিভান বলেন, লগফোরজের মতো ওপেন সোর্স সফটওয়্যারগুলো স্বেচ্ছাসেবকদের মাধ্যমে সর্বজনীনভাবে ব্যবহূত পরিচালিত হয়। পাশাপাশি এটি জাতীয় নিরাপত্তার জন্যও উদ্বেগজনক। এক বিবৃতিতে হোয়াইট হাউজ জানায়, বৈঠকে ওপেন সোর্স সফটওয়্যারের নিরাপত্তা নিয়ে যে উদ্বেগ তৈরি হয়েছে, সেটি এর নিরাপত্তা বাড়ানোর বিষয়ে আলোচনা করা হবে। বৈঠকটি পরিচালনা করবেন সাইবার উদীয়মান প্রযুক্তি বিভাগের ডেপুটি সাইবার নিরাপত্তা উপদেষ্টা অ্যান নিউবার্গার।

বৈঠকে আরো যেসব প্রতিষ্ঠান অংশ নেবে সেগুলো হলো আইবিএম, মাইক্রোসফট মেটা। এছাড়া দেশটির হোমল্যান্ড সিকিউরিটি, প্রতিরক্ষা, বাণিজ্য বিভাগের পাশাপাশি সরকারি বিভিন্ন সংস্থা এতে অংশ নেবে। গত বছর একাধিক সাইবার হামলার শিকার হওয়ার পর নিরাপত্তা বিধানের বিষয়টি বাইডেন প্রশাসনের অন্যতম প্রধান লক্ষ্যে পরিণত হয়েছে। এসব হামলায় বিভিন্ন কোম্পানি সরকারি সংস্থার গুরুত্বপূর্ণ তথ্য হ্যাকারদের কাছে চলে গেছে।

সাইবার আক্রমণগুলোর মধ্যে একটি রাশিয়া থেকে করা হয়েছিল বলে দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। হামলায় সোলারউইন্ডসের সফটওয়্যার ক্ষতিগ্রস্ত হয়েছিল এবং যারা প্রতিষ্ঠানটির পরিষেবা গ্রহণ করেছিল, তাদের তথ্য ফাঁস হয়ে গিয়েছিল। আক্রমণকারীরা যুক্তরাষ্ট্রের অর্থ, বিচার বাণিজ্য বিভাগের পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানের -মেইলে প্রবেশ করতে পেরেছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন