বুধবার | জানুয়ারি ২৬, ২০২২ | ১২ মাঘ ১৪২৮

আন্তর্জাতিক খবর

বাংলাদেশসহ ১৫৩টি দেশের ট্রানজিট বাতিল করলো হংকং

বণিক বার্তা অনলাইন

নভেল করোনাভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে বাংলাদেশসহ ১৫৩টি দেশের যাত্রীদের ট্রানজিট বাতিল করেছে হংকং। কভিড বিধিমালায় আরোপিত নতুন ব্যবস্থার অংশ হিসেবে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি। খবর আল জাজিরা।

হংকংয়ের ট্রানজিট বাতিলের তালিকায় ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপসহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলো অতিঝুঁকিপূর্ণ হিসেবে তালিকার গ্রুপ-এ’তে জায়গা পেয়েছে। কানাডা, জার্মানি, আর্জেন্টিনা, ব্রাজিলের মতো দেশগুলোও আছে এ তালিকায়। আজ শুক্রবার এক বিবৃতির মাধ্যমে এ সিদ্ধান্তের ঘোষণা দেয় হংকং বিমানবন্দর কর্তৃপক্ষ।

বিবৃতিতে বলা হয়, নিষিদ্ধের তালিকায় থাকা দেশগুলো থেকে সমস্ত যাত্রীবাহী ফ্লাইট হংকংয়ে অবতরণ নিষিদ্ধ করা হচ্ছে। একই সঙ্গে এ দেশগুলোতে গত ২১ দিনে যেসব ব্যক্তি অন্তত দুই ঘণ্টা অবস্থান করেছেন, হংকংয়ের অ্যান্টি-ভাইরাস ভ্রমণ ব্যবস্থার আওতায় তাদের ভ্রমণ সীমাবদ্ধ করা হবে।

এতে আরো বলা হয়, যারা গত ২১ দিন কভিড বিধিমালায় নিষিদ্ধ তালিকায় থাকা দেশগুলোয় অবস্থান করেছেন তাদের জন্য হংকং আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে যাত্রী স্থানান্তর ও ট্রানজিট পরিষেবাগুলি স্থগিত করা হবে।

এ বিষয়ে দেশটির সরকারের একজন মুখপাত্র বলেন, হংকং এই মুহুর্তে স্থানীয় মহামারী পরিস্থিতির দ্রুত অবনতির হুমকির সম্মুখীন। ঝুঁকি কমাতে আমাদের দ্রুত সিদ্ধান্ত নিয়ে সামনে এগিয়ে যেতে হবে। এ নির্দেশনা আগামী রোববার  থেকে পরবর্তী এক মাস কার্যকর থাকবে বলেও তিনি জানান।

ইতোমধ্যে অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, ভারত, পাকিস্তান, ফিলিপাইন, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ফ্লাইট স্থগিত করেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটি।

কভিড-১৯ সংক্রমণ বাড়ায় বাংলাদেশ কঠোর বিধিনিষেধ জারি করেছে বলেও উল্লেখ করা হয়েছে আল জাজিরার ওই প্রতিবেদনে। এতে আরো বলা হয়, গত সপ্তাহে করোনা সংক্রমণের তীব্রতা রোধ করতে নতুন নিয়ম ও নির্দেশিকা জারি করেছে বাংলাদেশ সরকার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন