অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শুরু আজ

আবারো জ্বলে ওঠার মিশন টাইগার যুবাদের

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশে ক্রিকেট দলে যুবাদের সবচেয়ে বড় অর্জন বিশ্বকাপ শিরোপা। ২০২০ সালে আকবর আলী ও তৌহিদ হৃদয়দের হাতে ওঠে অনূর্ধ্ব-১৯ ওয়ানডে ট্রফি। দুই বছর পর ওয়েস্ট ইন্ডিজে আয়োজিত হতে যাচ্ছে বিশ্বকাপের ১৪তম আসরের পর্দা উঠছে আজ। ৫ ফেব্রুয়ারি ভিভ রিচার্ডসন স্টেডিয়ামে দুই ফাইনালিস্টের লড়াইয়ে শেষ হবে আসর। বর্তমান বিশ্বচ্যম্পিয়নদের হাতে এসেছে ইতিহাস লেখার আরো একাট সুযোগ।

এবারের সুযোগটা কাজে লাগাতে হবে রাকিবের। আকবরের জয় করা সিংহাসনটি ধরে রাখতে হবে তাকে। সে পণ নিয়েই ওয়েস্ট ইন্ডিজ উড়ে গেছেন তারা। আগামী রোববার অনুষ্ঠিত হবে তাদের প্রথম ম্যাচ।

গায়ানায় প্রভিডেন্স স্টেডিয়ামে আজ শুক্রবার টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচ খেলবে ডি গ্রুপের স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও তিনবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। জর্জটাউনে এভারেস্ট ক্রিকেট ক্লাব গ্রাউন্ডে আরেক ম্যাচে মুখোমুখি হবে স্কটল্যান্ড ও শ্রীলংকা। দুটি ম্যাচই বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় শুরু হবে।

রোববার ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে ট্রফি জেতার মিশন শুরু করবেন বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। রাউন্ড রবিন পর্বে খেলবে চারটি গ্রুপের ১৬টি দল। এ পর্ব শেষ করে পা রাখতে হবে নকআউটে। প্রত্যেকটি গ্রুপ থেকে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল খেলবে কোয়ার্টার ফাইনাল। সেখান থেকে চার দল যাবে সেমিফাইনালে। চারের লড়াই শেষে দুদলের ফাইনাল। সর্বমোট ম্যাচ হবে ৪৮টি। ম্যাচগুলো অনুষ্ঠিত হবে অ্যান্টিগা, গায়ানা, সেন্ট কিটস ও ত্রিনিদাদে।

আগের আসরের সেরা ১১ দল এবারের আসরে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করে। বাকি পাঁচটি দল বাছাইপর্ব পার করে জায়গা নেয়। এবারের যুব বিশ্বকাপ থেকে সরে দাঁড়িয়েছে নিউজিল্যান্ড। অপ্রাপ্তবয়স্কদের দেশ থেকে যাওয়া ও আসায় কোভিড-১৯ বিধির কারণেই এ সিদ্ধান্ত নেয় তারা। তাদের স্থলাভিষিক্ত হিসেবে নেয়া হয়েছে স্কটল্যান্ডকে।

গ্রুপ ‘এ’তে অবস্থান করছে বাংলাদেশ। তাদের গ্রুপে বাকি তিন দল হলো- কানাডা, ইংল্যান্ড ও আরব আমিরাত। ‘বি’ গ্রুপে ভারত, আয়ারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও উগান্ডা। ‘সি’ গ্রুপে পাকিস্তান, আফগানিস্তান, পাপুয়া নিউ গিনি ও জিম্বাবুয়ে। গ্রুপ ‘ডি’তে আছে অস্ট্রেলিয়া, স্কটল্যান্ড, শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজ।

সর্বোচ্চ চারবার যুব বিশ্বকাপের শিরোপা জিতেছে ভারত। এবারের আসরেও হট ফেভারিট তকমা নিয়ে মাঠে নামবে এশিয়া চ্যাম্পিয়নরা। গত ডিসেম্বরে আরব আমিরাতে এশিয়া কাপ শেষে দুবাই থেকে সোজা ওয়েস্ট ইন্ডিজে পাড়ি জমায় নাভিদ নওয়াজের শিষ্যরা। এশিয়া কাপে ভালো পারফরম্যান্স না হলেও কুয়েত ও আরব আমিরাতের বিপক্ষে দুটি বিশাল জয় পায় তারা। তার আগে ভারত অনুর্ধ্ব-১৯ ‘এ’ ও ‘বি’ দলকে হারিয়ে ত্রিদেশীয় কাপ জিতে টাইগার যুবারা। বিশ্বকাপের একমাত্র প্রস্তুতি ম্যাচে জিম্বাবুয়েকে পরাজিত করেছে ১৫৫ রানে। প্রস্তুতিও খারাপ না টাইগারদের। সময় এবার মাঠে প্রমাণ করার।

নাভিদ নওয়াজের কলা-কৌশলে গতবার বিশ্বকাপ জিতেছিল বাংলাদেশ। এবারো যুব দলের প্রধান কৌশলী-অস্ত্র এই শ্রীলংকান গুরু। দলের নেতৃত্বে আছেন গত বিশ্বকাপ জয়ী দলের সদস্য বাঁ-হাতি অর্থডক্স রাকিবুল হাসান। ১৫ সদস্যের দলে চারজন খেলেছেন গত বিশ্বকাপেও। বাকি তিনজন হলেন- প্রান্তিক নওরোজ নাবিল, এসএম মেহেরব হাসান ও তানজিম হাসান সাকিব। তাদের অভিজ্ঞতা বাংলাদেশকে এগিয়ে রাখবে। সাথে এইচ মোল্লা ও ইফতেখার হোসেনরা ব্যাট হাতে, মুশফিক-নাইমুররা বল হাতে জ্বলে উঠলে বিশ্বমঞ্চ আবারো আলোকিত করতে পারে বাংলাদেশ।

বাংলাদেশ যুব দল : রাকিবুল হাসান (অধিনায়ক), প্রান্তিক নওরোজ নাবিল (সহ অধিনায়ক), আব্দুল্লাহ আল মামুন, এইচ মোল্লা, আরিফুল ইসলাম, আশিকুর জামান, মোহাম্মদ ফাহিম, ইফতেখার হোসাইন, মাহফিজুল ইসলাম, এসএম মেহেরব হাসান, রিপন মণ্ডল, মুশফিক হাসান, নাইমুর রহমান, তাহজিবুল ইসলাম, তানজিম হাসান সাকিব।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন