বুধবার | জানুয়ারি ২৬, ২০২২ | ১২ মাঘ ১৪২৮

খেলা

দ্বিতীয়বারের মতো জোকোভিচের ভিসা বাতিল করল অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক

নোভাক জোকোভিচের ভিসা আবারো বাতিল করেছে অস্ট্রেলিয়া ইমিগ্রেশন। মূলত করোনা প্রতিষেধক টিকা না নেয়ায় দ্বিতীয়বারের মতো তার ভিসা বাতিল করেছে দেশটি। অস্ট্রেলিয়া ইমিগ্রেশন মন্ত্রী অ্যালেক্স হকে বলেছেন, স্বাস্থ্য ও ভালো শৃঙ্খলার ভিত্তিতে তাকে নির্বাসিত করা হতে পারে। খবর বিবিসি।

এক্ষেত্রে ৩৪ বছর বয়সী জোকোভিচ অস্ট্রেলিয়া থাকার জন্য আবারো আইনী চ্যালেঞ্জ নিতে পারেন বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যমটি।

অ্যালেক্স হকে এক বিবৃতিতে বলেছেন, আজ আমার ক্ষমতার প্রয়োগ করেছি। স্বাস্থ্য এবং ভালো শৃঙ্খলার জন্য নোভাক জোকোভিচের ভিসা বাতিল করেছি। এটি জনস্বার্থে করা হয়েছে।

নতুন ভিসা পাওয়ার ক্ষেত্রে অস্ট্রেলিয়ায় তিন বছর নিষিদ্ধ হতে পারেন জোকোভিচ।

আগামী সোমবার থেকে শুরু হওয়ার কথা অস্ট্রেলিয়ান ওপেন টেনিস। ২১তম গ্রান্ড স্লাম জয়ের স্বপ্নে গত ৬ জানুয়ারি মেলবোর্নে পৌঁছান জোকোভিচ। কিন্তু করোনার টিকা না নেয়ায়, বিমান থেকে নেমেই আটক হন টেনিসের শীর্ষ তারকা। সেখানে কয়েকদিন কোয়ারেন্টিন কেন্দ্রে থাকতে হয় তাকে। আটক থাকা অবস্থাতেই অভিবাসন আদালতে নিজের আইনজীবীর মাধ্যমে ভিসা বাতিল ও তাকে অস্ট্রেলিয়ায় প্রবেশে বাধা দেয়ার বিরুদ্ধে আবেদন করেন জোকোভিচ। পরে জোকোভিচের ভিসা বাতিল করার যে সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলীয় সরকার, সেটি অযৌক্তিক বলেছে দেশটির আদালত। সার্বিয়ান তারকার ভিসা বাতিল করা যাবে না বলে অস্ট্রেলিয়ার একটি আদালত রায় দেয়। কিন্তু এর মধ্যেই আবারো তার ভিসা বাতিল করেছে দেশটির ইমিগ্রেশন।

তার আইনজীবীরা জানান, গত ১৬ ডিসেম্বর জোকোভিচ করোনা পজিটিভ হন। এরপর যেহেতু ১৪ দিন অনেক আগেই কেটে গেছে, তাই তার অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে কোনো বাধা নেই।

অস্ট্রেলিয়ার ইমিগ্রেশন আইন অনুযায়ী, করোনাকালীন সময়ে অস্ট্রেলিয়ায় প্রবেশ করতে হলে প্রত্যেক বিদেশি নাগরিকের করোনার দুই ডোজ টিকা নেয়া থাকতে হবে। জোকোভিচ বরাবরই করোনার টিকা না নেয়ার ব্যাপারে সংকল্পবদ্ধ। অস্ট্রেলিয়ান ওপেনে খেলার জন্য তাকে অস্ট্রেলিয়ায় প্রবেশ করার অনুমতি দেয়ার পর থেকেই দেশটিতে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। প্রশ্ন ওঠে, টেনিস অস্ট্রেলিয়া কিসের ভিত্তিতে তাকে এ টুর্নামেন্টে খেলার অনুমতি দিয়েছে। 

সে সময় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনও জানিয়েছেন, জোকোভিচ যত বড় টেনিস খেলোয়াড় কিংবা তারকাই হোন না কেন, তাকে অস্ট্রেলিয়ার আইন মানতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন